International

2 weeks ago

Hasan Mahmud:বাংলাদেশের প্রধানমন্ত্রীর চিন সফরে উন্নয়ন ইস্যু অগ্রাধিকার পাবে: হাছান মাহমুদ

Hasan Mahmud
Hasan Mahmud

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আগামী ৮ জুলাই থেকে চার দিনের চিন সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চিন সফর নিয়ে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশের বিদেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, আমাদের উন্নয়ন অভিযাত্রায় চিন ভূমিকা রেখে আসছে। উন্নয়ন অভিযাত্রা যেন দ্রুত হয়, তা প্রধানমন্ত্রীর চিন সফরে প্রাধান্য পাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন সফর নিয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, আমরা সবার সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রেখেই দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রী কয়েকদিন আগে ভারত সফর করে এসেছেন, সে সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে।

বিদেশ মন্ত্রী বলেন, চিন আমাদের বড় উন্নয়নে অংশীদার। আমাদের অব–কাঠামো উন্নয়ন যেমন, কর্ণফুলী টানেল, পদ্মা সেতু সহ অনেক আইকনিক স্থাপনায় চিন আমাদের সহায়তা করেছে। আমাদের উন্নয়ন অভিযাত্রায় চিন ভূমিকা পালন করে আসছে। উন্নয়ন অভিযাত্রা যেন দ্রুত হয়, সফরে সেবিষয়ে প্রাধান্য পাবে।তবে চিনের সঙ্গে কী ধরনের চুক্তি হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তর দেননি মন্ত্রী।

প্রধানমন্ত্রীর চিন সফর নিয়ে ভারতের কোনো আপত্তি আছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ভারতের কখনো কোনো আপত্তি নেই। ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে চিনের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছিল। তখন আমাদের প্রধানমন্ত্রী উল্লেখ করেছিলেন, ‘আমি তো চিনে যাচ্ছি’। এভাবেই সেখানে আলোচনাটা এসেছিল।

You might also like!