International

2 weeks ago

Lily Greenberg Call:গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ

Lily Greenberg Coll
Lily Greenberg Coll

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ গাজা যুদ্ধের মধ্যে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের প্রতিবাদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তা পদত্যাগ করেছেন। বার্তা সংস্থা এপি গতকাল বুধবার এ তথ্য দিয়েছে।

প্রকাশ্যে পদত্যাগের ঘোষণা দেওয়া কর্মকর্তার নাম লিলি গ্রিনবার্গ কল। তিনি মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের চিফ অব স্টাফের বিশেষ সহকারী ছিলেন।লিলি তাঁর পদত্যাগপত্রে লিখেছেন, তিনি তাঁর বিবেকবোধের জায়গা থেকে বাইডেন প্রশাসনের প্রতিনিধিত্ব করার বিষয়টি চালিয়ে যেতে পারেন না।

লিলি একজন ইহুদি। গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বাইডেন এ বিষয়ে যেসব মন্তব্য করেছেন, তারও নিন্দা জানিয়েছেন লিলি। যেমন একটি মন্তব্যে বাইডেন সতর্ক করে বলেছিলেন, ইসরায়েলের অস্তিত্ব না থাকলে বিশ্বে কোনো ইহুদি নিরাপদ থাকবেন না।বাইডেনের এমন মন্তব্যের নিন্দা জানিয়েছেন লিলি। তিনি বলেছেন, বাইডেন যুদ্ধের জন্য ইহুদিদের নাম ব্যবহার করছেন। এটি খুবই ভুল কাজ।

গত ৭ অক্টোবর গাজা সংঘাত শুরু হয়। গাজায় এখনো নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রের গাজানীতির প্রতিবাদ জানিয়ে বাইডেন প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা প্রকাশ্যে পদত্যাগ করেছেন। এই তালিকায় সবশেষ যুক্ত হলো লিলির নাম।

গাজায় ইসরায়েলি হামলায় ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত প্রায় ৮০ হাজার মানুষ। অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ। গাজায় চরম মানবিক সংকট দেখা দিয়েছে।


You might also like!