International

1 year ago

Russia : রাশিয়ার সঙ্গে যুক্ত হতে দোনবাসে 'গণভোটের' ঘোষণা

Announcement of 'referendum' in Donbas to join Russia
Announcement of 'referendum' in Donbas to join Russia

 

দোনবাস,২০ সেপ্টেম্বর : ইউক্রেনের দোনবাস প্রদেশের লুহানেস্ক ও দোনেৎস্ক পিপলস রিপাবলিকের রুশপন্থিরা রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার ঘোষণা করেছে । রাশিয়ার সঙ্গে যোগ দিতে এখন লুহানেস্ক ও দোনেৎস্কে গণভোট আয়োজন করা হবে। মঙ্গলবার লুহানেস্কের রুশপন্থিদের সংসদে এ নিয়ে একটি আইন পাস করা হয়।

এরপর দোনেৎস্কের নেতা দানিস পুসিলিন জানান, দোনেৎস্কেও গণভোট আয়োজন করা হবে। রাশিয়ার সংবাদ সংস্থা টাস নিউজ জানিয়েছে, ২৩-২৭ সেপ্টেম্বর লুহানেস্কে এ গণভোট হবে। লুহানেস্ক গণভোট আয়োজন করার ঘোষণা দেয়ার পর ইউক্রেনের দক্ষিণ দিকের অঞ্চল খেরসনেও গণভোট আয়োজন করার দাবি করেছে রাশিয়ার নিযুক্ত প্রশাসনের প্রধান।

এদিকে দোনবাসের দোনেৎস্ক এবং লুহানেস্কে গণভোট আয়োজনের বিষয়ে রাশিয়াকে বারবার সতর্কতা দিয়েছে পশ্চিমা দেশগুলো। তাদের দাবি এ গণভোট হবে অবৈধ। এখন পরিকল্পনা অনুযায়ী গণভোট হলে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও খারাপ হবে।

২০১৪ সালে রুশ সেনাদের সহায়তায় দোনেৎস্ক ও লুহানেস্কের কিছু অংশ দখল করে রুশপন্থিরা। এরপর থেকে নিজেদের আলাদা রিপাবলিক হিসেবে দাবি করে আসছে তারা। ইউক্রেনে হামলা করার মাত্র দুইদিন আগে দোনেৎস্ক ও লুহানেস্ককে স্বাধীন রিপাবলিকের স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাষ্ট্রসংঘের সদস্যভুক্ত অন্য দুই দেশ উত্তর কোরিয়া ও সিরিয়া এ দুটি অঞ্চলকে স্বাধীন রিপাবলিকের স্বীকৃতি দেয়।

তবে ওই সময় থেকেই লুহানেস্ক ও দোনেৎস্কের কর্মকর্তাদের ইচ্ছা ছিল তারা রাশিয়ার সঙ্গে যুক্ত হবে। এখন সেটি করতেই গণভোট আয়োজন করতে যাচ্ছে তারা। রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এ গণভোটকে সমর্থন জানিয়েছেন।


You might also like!