International

3 months ago

Afghan embassy in Delhi permanently closed:পাকাপাকিভাবে বন্ধ দিল্লির আফগান দূতাবাস

Afghan embassy in Delhi permanently closed
Afghan embassy in Delhi permanently closed

 

নয়াদিল্লি : পাকাপাকিভাবে বন্ধ করে দেওয়া হল ভারতের আফগান দূতাবাস । আফগানদের বিবৃতিতে জানানো হয়েছে, তালিবানের ক্রমাগত চাপের কারণেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা। ২৩ নভেম্বর থেকে পাকাপাকিভাবে দিল্লিতে আফগান দূতাবাসের দরজা বন্ধ হয়ে গেল ।

আফগান দূতাবাসের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, “ভিসা পুনর্নবীকরণ-সহ গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে ভারত সরকারের তরফে প্রত্যাশিত সাহায্য মেলেনি । ভারত সরকারের ক্রমাগত অসহযোগিতার কারণেই ২৩ নভেম্বর থেকে বন্ধ করে দেওয়া হল দিল্লির আফগান দূতাবাস। গত ৩০ সেপ্টেম্বর থেকেই দূতাবাসের সব কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। আশা ছিল এই সিদ্ধান্তের পর ভারত সরকার আফগান দূতাবাসকে সাহায্য করবে।” বিবৃতিতে আরও বলা হয়, দিল্লির আফগান দূতাবাসের দখল নিতে ক্রমাগত চাপ বাড়িয়ে গিয়েছে তালিবান। তাই বাধ্য হয়েই পাকাপাকিভাবে দূতাবাস বন্ধ করা হল।

দূতাবাসের তরফে আরও বলা হয়, কাবুলে গণতান্ত্রিক সরকার না থাকলেও প্রবল চাপের মধ্যে কাজ চালিয়ে গিয়েছে তারা। ভারতে বসবাসকারী আফগানদের জন্য কূটনীতিকরা কাজ করেছেন। তবে দূতাবাস বন্ধের খবর জানিয়ে বলা হয়, গত দুবছরে ভারতে আফগানদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। প্রায় অর্ধেক হয়ে গিয়েছে ভিসা দেওয়ার সংখ্যা। তবে কঠিন সময়েও আফগানদের পাশে থেকেছে আফগানিস্তানের দূতাবাস।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে দিল্লির আফগান দূতাবাসের কাজ বন্ধ করে দেওয়া হয়। দেশ ছেড়ে চলে যান আফগান কূটনীতিকরা। জানা গিয়েছে, প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি আমলে নিযুক্ত দিল্লির আফগান দূতাবাসের কর্মীদের সঙ্গে তালিবান প্রশাসনের কিছুতেই বনিবানা হচ্ছিল না। এর আগেও দিল্লিতে আফগানিস্তানের দূতাবাস দখল করার চেষ্টা চালিয়েছে তালিবান। কাবুল থেকে টাকা না মেলার দরুন আফগান দূতাবাসের কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

You might also like!