Horoscope

3 weeks ago

Ganga Dussehra 2024: গঙ্গা দশমীতে পূণ্যস্নানে ১০ পাপমুক্তি, আপনার বাড়িতে সৌভাগ্যের বৃষ্টি হবে

Ganga Dussehra 2024
Ganga Dussehra 2024

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ হিন্দু ধর্মে গঙ্গা দশমীর বিশেষ মাহাত্ম্য স্বীকৃত। শাস্ত্র মতে জ্যৈষ্ঠ মাসের শুক্ল পক্ষের অষ্টমী তিথিতে পৃথিবীতে গঙ্গা অবতরিত হয়ে ছিলেন। তাই এই দিনটি গঙ্গা দশমী হিসেবে পালিত হয়। উত্তর ভারতে এই তিথিটি গঙ্গা দশহরা নামে পরিচিত। এ দিন গঙ্গা স্নানের বিধান রয়েছে। হিন্দুধর্মে গঙ্গাকে পবিত্র নদীর আখ্যা দেওয়া হয়েছে। গঙ্গায় স্নান করলে সমস্ত পাপ ধুয়ে যায়। শাস্ত্র মতে গঙ্গা দশমীতে গঙ্গা স্নান করলে ১০টি পাপ থেকে মুক্তি পাওয়া যায়।তাহলে জেনে নেওয়া যাক গঙ্গা পুজোর দিনে কোন নিয়ম পালন ফলদায়ক হবে।

১) আপনি যদি আপনার মধ্যে সমস্ত শক্তি সঞ্চারিত করতে চান এবং প্রতিটি ধরণের শক্তি পেতে চান, তবে আজই আপনার 'গঙ্গা পুজোস্তোত্র'-এ দেওয়া এই লাইনগুলি জপ করা উচিত। সেই লাইনগুলো নিম্নরূপ – ওম নমঃ শিবায় গঙ্গায় শিবদায়েনমো নমঃ। নমস্তে বিষ্ণুরূপিণ্য ব্রহ্মমূর্ত্যে নমোস্তু তে।

২) আপনার যদি কোনও বিশেষ ইচ্ছা থাকে যা আপনি শীঘ্রই পূরণ করতে চান তবে আজ গঙ্গার পবিত্র ঘাটে বসে ধ্যান করার সময় এই লাইনটি জপ করুন। সেই পংক্তিটি হল- শান্তায়ৈ চ ভারদায়ায় ভারদায়ায় নমো নমঃ। আজ দেবী গঙ্গার ধ্যান করার সময় এই লাইনটি জপ করলে আপনার ইচ্ছা শীঘ্রই পূরণ হবে।

৩) আপনি যদি নিজেকে সুস্থ রাখতে চান এবং দীর্ঘায়ু লাভ করতে চান তবে আপনার আজই এই লাইনগুলি জপ করা উচিত। পংক্তিগুলো নিম্নরূপ-সংসার বিষ নাশিন্যই জীবনায়ই নমোস্তুতে। তপ ত্রয়া সংহন্ত্রাই প্রাণেশ্যাই তে নমো নমঃ। আজ এই লাইনগুলি জপ করার পরে, আপনার বাড়ির মন্দিরে ভগবানকে পুষ্পস্তবক অর্পণ করুন।

৪) আপনি যদি আপনার ব্যবসায় উন্নতি চান, তবে এই দিনে আপনি কোনও ব্রাহ্মণকে জল খাওয়াতে সক্ষম যে কোনও পাত্র দান করুন এবং মনে রাখবেন যে আপনি যা দান করবেন, আপনাকে দশটি সংখ্যায় দান করতে হবে, অর্থাৎ আপনার দান করা উচিত। ১০ জন ব্রাহ্মণকে বিভিন্ন জল দান করুন কিন্তু আপনি যদি এতগুলি দান করতে না পারেন তবে জলের পাত্রটি শুধু একজন ব্রাহ্মণকে দান করুন এবং বাকি নয়টি ব্রাহ্মণের আশীর্বাদ নিন। কিন্তু আপনি যদি আপনার বাড়ির আশেপাশে ১০ জন ব্রাহ্মণ না পান তবে শুধু একজন ব্রাহ্মণের পা দশবার স্পর্শ করুন। এর দ্বারা আপনি দশজন ব্রাহ্মণের আশীর্বাদের মতো পুণ্য ফল পাবেন। এছাড়াও আপনার ব্যবসার উন্নতি হবে।

৫) আপনি যদি নিজেকে সমস্ত ধরণের ঝামেলা থেকে মুক্তি পেতে চান তবে আজই এই লাইনগুলি জপ করুন এবং মনে মনে দেবী গঙ্গার ধ্যান করুন। সেই লাইনগুলো হলো- শ্মরণাগত দিনরাত পরিত্রাণ পরায়ণে। সর্বশক্তিদেবীন সবুজ দেবী! নারায়ণী ! নমস্তে

৬) আপনি যদি আপনার প্রতিটি কাজের সাফল্য নিশ্চিত করতে চান তবে আজই গঙ্গার এই মূল মন্ত্রটি জপ করুন। মন্ত্রটি নিম্নরূপ- 'ওম নমো গঙ্গায় বিশ্বরূপিণ্যায় নারায়ণায় নমো নমঃ।' আজ গঙ্গা পুজোর দিনে এই মন্ত্রটি ১০৮ বার জপ করলে আপনার প্রতিটি কাজে সাফল্য নিশ্চিত হবে।

৭) আপনি যদি নিজের জন্য ভাল করতে চান এবং সমস্ত ধরণের আরাম পেতে চান, তাহলে আজই আপনার 'গঙ্গা পুজোস্তোত্র'-এ দেওয়া এই লাইনগুলি জপ করা উচিত। লাইনগুলো হলো- ভুক্তিমুক্তি প্রদায়িন্যায় ভদ্রদায়ায় নমো নমঃ। ভোগ, ভোগ, কর্তব্য, ভোগ, নমোস্তু তে।

৮) আপনি যদি কোনও ধরনের চাকরি সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন এবং আপনি সেই সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে আজই স্নান করার পর শিব মন্দিরে যান এবং সঠিক উপায়ে শিবের পূজা করুন। এছাড়াও শিবলিঙ্গে জলাভিষেক করুন এবং কাঠ আপেল ফল অর্পণ করুন। পরে, হাত গুটিয়ে ভগবানের কাছে প্রার্থনা করুন যাতে আপনি আপনার চাকরি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পান।

৯) যদি আপনার মনে সব সময় কিছু বিভ্রান্তি থাকে যার কারণে আপনি নতুন কিছু করতে সক্ষম না হন, তাহলে আপনার মনের শান্তির জন্য আজ এই লাইনগুলি জপ করুন। লাইনগুলো হলো- শান্তি সন্তান করিণ্যে নমস্তে শুদ্ধ মুর্তয়ে। নমঃ পাপরী মূর্ততে সকল সংশুধি করিণ্যে নমঃ।

১০) আপনি যদি আপনার বাড়িতে আগুন বা চুরি ইত্যাদির ভয় পান, তবে এই সমস্ত ভয় থেকে নিজেকে রক্ষা করার জন্য, আজ একটি খালি কাগজে নিজের হাতে গঙ্গা স্তোত্র লিখুন এবং পরে সেই কাগজটি ভালভাবে ভাঁজ করে ঘরে রাখুন। এটি একটি নিরাপদ জায়গায় রাখুন। ইন্টারনেটে আপনার কাছে গঙ্গা স্তোত্র সহজেই পাওয়া যাবে।

You might also like!