Health

3 weeks ago

Chocolate Day 2024: মানব শরীরে কি প্রভাব ফেলে চকোলেট? জানুন

What effect does chocolate have on the human body? get to know
What effect does chocolate have on the human body? get to know

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ রোজ ডে, প্রোপোজ ডে-র পর এ বার এসে গেলে চকোলেট ডে। ভ্যালেন্টাইন’স সপ্তাহের অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন চকোলেট দিন। ভালোবাসার মাস পড়ে গিয়েছে। আসছে সেই দিন। তবে তার শুরুটা হয়ে গিয়েছে অনেক আগে থেকেই। এ যেন এক দীর্ঘ উৎসব। একটা একটা দিন পেরিয়ে পেরিয়ে তবে পৌঁছনো যাবে চূড়ান্ত দিনে। সেই কাউন্টডাউন কিন্তু শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। বসন্ত এসে যাওয়ার অর্থই কাছেই ভালবাসার দিন। এর মধ্যে চলে গিয়েছে রোজ ডে ও প্রপোজ ডে। ভ্যালেন্টাইন’স সপ্তাহের তৃতীয় দিন আজ।

প্রিয় মানুষকে চকোলেটের আস্বাদ আর উষ্ণতা পৌঁছে দেওয়ার দিন। রোজ ডে বা প্রোপোজ ডে-তেও যাদের ভাগ্যে শিকে ছেঁড়েনি, তাঁদের কিন্তু সুবর্ণ সুযোগ আজ। চকোলেট ডে'তে বার্তা বা মেসেজ পাঠানোর পাশাপাশি জেনে নিন, চকোলেটের গুণে সম্পর্কও হয়ে ওঠে মধুর। জেনে নিন কেন ভালবাসা বাড়াতে, সুস্থ সম্পর্ক গড়তে উপহার দেবেন চকোলেট।

হার্ট- চকোলেট হার্ট ভাল রাখতে সাহায্য করে। বিশেষত মহিলাদের। দুধ, চিনি ও মাখন থাকার জন্য চকোলেট খুব ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এমনকী, আপেলের তুলনায় পাঁচ গুণ ফ্ল্যাভনয়েড রয়েছে চকোলেটে। এখন বুঝেছেন তো উপহার হিসেবে কেন ভাল চকোলেট?

ওজন- ভালবাসার মানুষের স্বাস্থ্য সুন্দর হোক, তাঁকে দেখতে ভাল লাগুক, এমনটা তো সকলেই চান। আর চেহারা সুন্দর রাখতে দারুণ উপকারী ডার্ক চকোলেট। ডার্ক চকোলেট খেলে মিষ্টি, নোনতা, ফ্যাটজাতীয় খাবার খাওয়ার প্রবণতা কমে। তাই স্বাস্থ্য সুন্দর রাখতে ডার্ক চকোলেটেই জমে উঠুক ভালবাসা।

শিশু- গবেষণায় দেখা গিয়েছে যে সব মহিলারা গর্ভাবস্থায় বেশি চকোলেট খান তাঁরা স্ট্রেসমুক্ত থাকেন। তাঁরা বুদ্ধিদীপ্ত, হাসিখুশি সন্তানের জন্ম দেন। তাই প্রেগন্যান্ট স্ত্রীকে যত খুশি চকোলেট উপহার দিন। এতে ভালবাসা বাড়বেই।

ডায়াবিটিস- ডার্ক চকোলেটের মধ্যে থাকা ফ্ল্যাভনয়েড রক্তে ইনসুলিনের মাত্রা বাড়াতেও সাহায্য করে। তাই ভালবাসার মানুষটিকে দীর্ঘদিন সুস্থ রাখতে তাঁকে চকোলেটের আহ্লাদে রাখতেই পারেন।

স্ট্রেস- চকোলেট যে স্ট্রেস কমাতে সাহায্য করে তা তো এতক্ষণে জেনেই গিয়েছেন। আর তাই সম্পর্কে খুশি থাকতে চকোলেট যেমন সাহায্য করে, তেমনই ব্রেক আপের পর স্ট্রেস কাটাতেও চকোলেট কিন্তু দারুণ বন্ধু।

You might also like!