Health

3 weeks ago

High Blood Pressure control tips: সকালে ঘুম থেকে উঠে মানুন এই নিয়ম! রেহাই মিলবে হাই ব্লাড প্রেশার থেকে

High BP (Symbolic Picture)
High BP (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ইদানীং লাইফস্টাইল ডিজিজগুলির মধ্যে অন্যতম ভয়াবহ হাইপার টেনশন বা হাই ব্লাডপ্রেশার। এই মারণরোগ তিলে তিলে ঝাঁঝরা করে দেয় শরীর। ডেকে আনে হার্ট ও কিডনির সমস্যা। ব্লাড প্রেশার সংক্রান্ত সমস্যা আসতে পারে যে কোনও বয়সেই। নিয়মিত, চেকআপ, ওষুধ খাওয়ার পাশাপাশি মানতে হবে কিছু সহজ নিয়ম। সকালে ঘুম থেকে ওঠার পর এই নিয়মগুলি মানলেই বশে থাকবে সমস্যা। সম্ভব হলে চেষ্টা করুন সকালে ঘুম থেকে ওঠার সময় সুনির্দিষ্ট করতে। তাহলে শরীরের ইন্টারনাল ক্লক সাহায্য করবে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে। ক্রনিক স্ট্রেসও যতটা সম্ভব দূর করুন জীবন থেকে।

এক গ্রাস জল খেয়ে শুরু করুন দিন। ঘুম থেকে উঠে নিজেকে হাইড্রেটেট রাখলে সারা দিন নিয়ন্ত্রিত থাকবে রক্তচাপ। সাধারণ জল খেতে ইচ্ছে না হলে ফ্লেভার্ড ওয়াটারও খেতে পারেন।

ওয়াকিং, জগিং, সাইক্লিং, সুইমিং, অ্যারোবিক্সের মধ্যে কিছু একটা করতেই হবে সকালে। সপ্তাহে অন্তত ১৫০ মিনিট রাখুন শরীরচর্চার জন্য। নিয়মিত শরীরচর্চায় রক্তচাপ কম থাকে। মানসিক উদ্বেগ ব্লাড প্রেশারের বড় কারণ। তাই ডিপ ব্রিদিং বা মেডিটেশন করুন। স্ট্রেস কমাতে খুবই প্রয়োজনীয় মেডিটেশন। নিয়মিত চেকআপ, ব্লাড প্রেশার চেক করা, ওষুধ খেতে ভুল না করার পাশাপাশি ক্যাফেইন সেবন নিয়ন্ত্রণও জরুরি ব্লাড প্রেশার সংক্রান্ত সমস্যা এড়াতে।

You might also like!