Health

1 week ago

Health Tips: এই সবজি সারায় এক ডজন রোগ! কোষ্ঠকাঠিন্য দূর করে করায় হজম

Papaya (File Picture)
Papaya (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মৌসুমি ফল এবং শাকসবজি স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। তবু কিছু জিনিস প্রতি ঋতুতেই খাওয়া উচিত। সেগুলির মধ্যে একটি হল পেঁপে। যা সারা বছরই বাজারে সহজে পাওয়া যায়। এটি রোগ নিরাময়ের জন্য একটি ওষুধ হিসাবে বিবেচিত হয়।

সুস্বাদু হওয়ার পাশাপাশি পেঁপে পুষ্টির ভাণ্ডারও বটে। এবং এর সেবন পাচনতন্ত্র থেকে শুরু করে কার্ডিওভাসকুলার স্বাস্থ্য পর্যন্ত সব কিছুর উন্নতি করে। আয়ুর্বেদে এটিকে পেটের জন্য ভাল বলে মনে করা হয়। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, পেঁপে খেলে অনেকাংশে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়া যায়।

ইউপির আলিগড় আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজের সহযোগী অধ্যাপক ডক্টর সরোজ গৌতম নিউজ 18কে বলেন যে, পেঁপেকে আয়ুর্বেদে ঔষধি গুণে পরিপূর্ণ বলে মনে করা হয়। শুধু পাকা পেঁপেই নয়, কাঁচা পেঁপেও শরীরের জন্য খুবই উপকারী।

পেঁপেতে প্রাকৃতিক পেট পরিষ্কার করার উপাদান রয়েছে, যা দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে। কোষ্ঠকাঠিন্যের রোগীদের প্রতিদিন পেঁপে খাওয়া উচিত। পেঁপে পরিপাকতন্ত্রকে ভাল করে এবং হজমের সমস্যা দূর করতে পারে।

পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যার কারণে এটি পেট পরিষ্কার করে এবং মলত্যাগের উন্নতি করতে পারে। এছাড়াও পেঁপেতে একটি বিশেষ এনজাইম প্যাপেইন রয়েছে, যা শরীরে প্রদাহ কমায় এবং সুস্থ থাকতে সাহায্য করে। পেঁপে খেলে বদহজম, বুকজ্বালা, অ্যাসিড রিফ্লাক্স এবং পেটের আলসার থেকে মুক্তি পাওয়া যায়।

পেঁপে শরীরের ওজন নিয়ন্ত্রণ করে এবং শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। আয়ুর্বেদে পেঁপেকে হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। পেঁপে শিরায় জমে থাকা নোংরা কোলেস্টেরল থেকে মুক্তি দিতে পারে। পেঁপে ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। এটি ত্বকের একজিমা নিয়ন্ত্রণে কার্যকর বলে বিবেচিত হয়।

You might also like!