Health

1 week ago

Stroke: স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে মুখ বেঁকে যাওয়া, কী করা উচিত?

Stroke
Stroke

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃকথা বলতে বলতে হঠাৎ মুখ বেঁকে গিয়েছে? তরল বা শক্ত খাবার খেতে সমস্যা হচ্ছে? মুখ থেকে গড়িয়ে পড়ছে খাবার? কথা জড়িয়ে যাচ্ছে? এসব লক্ষণ দেখলেই সতর্ক হওয়া উচিত। দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। শুধু বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রেই নয়, কমবয়সি ব্যক্তিদের শরীরেও এরকম লক্ষণ দেখা যেতে পারে। অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, অনিয়মিত ঘুম, ফাস্টফুড, অ্যালকোহল, ধূমপানের ফলে অল্পবয়সেই স্ট্রোক হতে পারে। ফলে সবারই সতর্ক থাকা উচিত। জীবনযাত্রায় শৃঙ্খলা বজায় রাখার চেষ্টা করা উচিত। না হলে স্ট্রোক ছাড়াও নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ফেসিয়াল প্যারালিসিসের লক্ষণ কী?

ফেসিয়াল প্যারালিসিসের লক্ষণগুলির মধ্যে আছে চোখের পাতা নাড়াতে না পারা, মুখ নাড়াতে না পারা, চোয়াল ঝুলে পড়া, মুখের ভাব পরিবর্তন, ভ্রু কোঁচকাতে না পারা, কথা বলা ও খাওয়ার অসুবিধা। স্ট্রোক ও ফেসিয়াল প্যাারালিসিসের মধ্যে সম্পর্ক আছে। স্ট্রোক হওয়ার আগে যেমন মুখ বেঁকে যেতে পারে, তেমনই আবার স্ট্রোকের কারণেও ফেসিয়াল প্যারালিসিস হতে পারে।

হঠাৎ মুখ বেঁকে গেলে কী করা উচিত?

মাথায় আঘাত পেলে, টিউমার হলে, স্ট্রোক হলে মারাত্মক স্নায়বিক সমস্যা হতে পারে। এর ফলে ফেসিয়াল প্যারালিসিস হতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ফেসিয়াল প্যারালিসিস হওয়ার আশঙ্কা বেশি। এসব ক্ষেত্রে হঠাৎই মুখ বেঁকে যায়, মুখ থেকে লালা গড়িয়ে পড়ে, খাবার বা পানীয় গেলা যায় না। চোখের জল শুকিয়ে যায়। এমনকী, কানেও সমস্যা দেখা যায়। তাই কারও মুখ বেঁকে গেলে চিকিৎসকের দ্বারস্থ হওয়া উচিত। ঠিকমতো চিকিৎসা, কিছু ব্যায়াম করলে এবং নিয়ম মেনে চললে বেশিরভাগ সময়ই কিছুদিন পর রোগী সুস্থ হয়ে ওঠেন। তবে রোগীর বয়স ও শারীরিক সক্ষমতার উপর সুস্থ হয়ে ওঠা নির্ভর করে


You might also like!