Health

3 weeks ago

Medicine Price: হার্ট, লিভার, সুগারের ওষুধের দাম কমাল কেন্দ্র, স্বস্তিতে কয়েক কোটি মানুষ

Medicine Price
Medicine Price

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ৪১টি জেনেরিক ওষুধের দাম কমাল কেন্দ্রীয় সরকার। এর মধ্যে সুগার, ব্যথা কমানোর ওষুধ, হার্টের ওষুধ, লিভারের ওষুধ, অ্যান্টাসিড, সংক্রমণের ওষুধ, মাল্টিভিটামিন, অ্যান্টিবায়োটিক আছে। এর ফলে উপকৃত হচ্ছেন কয়েক কোটি মানুষ। বিশেষ করে বয়স্ক ও কম অর্থ আয় করেন এমন ব্যক্তিদের সুবিধা হচ্ছে। গত মাসেই ওষুধের দাম বাড়ানো হয়েছিল। এর ফলে বহু মানুষকে সমস্যায় পড়তে হয়েছিল। তবে এবার তাঁরা কিছুটা স্বস্তি পেলেন। ভারতে অন্যান্য জিনিসপত্রের চেয়ে ওষুধের মুদ্রাস্ফীতি দ্রুতগতিতে বাড়ছে। এর মধ্যেই ওষুধের দাম কমানো সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ। লোকসভা নির্বাচনে পঞ্চম দফার ভোটগ্রহণের আগে ওষুধের দাম কমানো হল। ভোটে এর প্রভাব পড়তে পারে।

এনপিপিএ-র বৈঠকে দাম কমানোর সিদ্ধান্ত

ন্যাশনাল ফার্মাকিউটিক্যাল প্রাইসিং অথরিটির ১৪৩-তম বৈঠকে ওষুধের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪১টি ওষুধের পাশাপাশি ৬টি ফর্মুলেশনের দামও কমানো হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ৪১টি ওষুধের দাম নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কোনও ডিলার বা স্টকিস্ট যাতে পুরনো দামে ওষুধ বিক্রি না করেন, সে বিষয়েও সক্রিয় হয়েছে কেন্দ্রীয় সরকার। ওষুধ নির্মাতা সংস্থাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে, ডিলার ও স্টকিস্টদের নতুন দাম জানিয়ে দিতে হবে। আরও নির্দেশ দেওয়া হয়েছে, যে সংস্থাগুলি পণ্য ও পরিষেবা কর (জিএসটি) দিয়েছে, শুধু সেই সংস্থাগুলিই ক্রেতাদের কাছ থেকে ওষুধের দামের উপর জিএসটি নিতে পারবে।

ওষুধের ব্যাপারে নতুন নীতি নিচ্ছে সরকার?

স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, ওষুধ বিক্রির ব্যাপারে নতুন ঘোষণা করা হতে পারে। এবার থেকে শুধু ওষুধের দোকানেই নয়, ডিপার্টমেন্টাল স্টোরেও ওষুধ বিক্রির অনুমতি দেওয়া হতে পারে। এমনকী, গ্রামাঞ্চলে মুদি দোকানেও ওষুধ বিক্রির অনুমতি দেওয়া হতে পারে।


You might also like!