Health

2 weeks ago

Health Tips: এই ৫ জিনিস ভুলেও সকালে খালি পেটে নয়, চোখের পলকে হারিয়ে ফেলবেন যৌবন

Coffee or tea
Coffee or tea

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, সকালে ঘুম থেকে ওঠার অন্তত ২ ঘণ্টার মধ্যে জল-খাবার খাওয়া উচিত। এর কারণ হলো, কয়েক ঘণ্টা ঘুমানোর পর শরীরের পরিপাকতন্ত্র কাজ শুরু করে এবং এটি সক্রিয় হতে কিছুটা সময় প্রয়োজন। প্রাতঃরাশের জন্য খালি পেটে এমন কিছু খাওয়া উচিত নয় যা পেট এবং শরীরের ক্ষতি করে। এই ধরনের জিনিস কি, জেনে নিন ঝটপট-

খালি পেটে কাঁচা সবজি খাবেন না-

কাঁচা শাকসবজি এবং সালাদ ফাইবার সমৃদ্ধ। খালি পেটে এগুলো খেলে শরীরে অতিরিক্ত বোঝা পড়তে পারে। খালি পেটে এই জিনিসগুলি খেলে পেট ফাঁপা এবং পেট ব্যথা হতে পারে, তাই সকালে খালি পেটে কাঁচা সবজি খাওয়া এড়িয়ে চলুন।

জুস দিয়ে দিন শুরু করবেন না-

বিশেষজ্ঞদের মতে, ফলের রস দিয়ে দিন শুরু করা উচিত নয়। এর কারণ হ'ল জুসগুলি অগ্ন্যাশয়ের উপর অতিরিক্ত বোঝা ফেলতে পারে, যা শরীরের জন্য ভাল নয়। ফ্রুক্টোজ আকারে ফলের মধ্যে উপস্থিত চিনি খালি পেটে লিভারের উপর বেশি চাপ দিতে পারে, তাই সকালে খালি পেটে জুস পান করা এড়িয়ে চলুন।

কফি বা চা অ্যাসিডিটির কারণ হতে পারে-

এক কাপ কফি দিয়ে দিন শুরু করা খুবই সাধারণ ব্যাপার। খালি পেটে কফি পান করলে অ্যাসিডিটি হতে পারে। খালি পেটে এটি খাওয়া পাচনতন্ত্রে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণকে উদ্দীপিত করে, যা কিছু লোকের পেটের সমস্যা সৃষ্টি করে, তাই খালি পেটে কফি খাওয়া এড়িয়ে চলুন।

খালি পেটে দই খাওয়া থেকে বিরত থাকুন

দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয় তবে এটি কখনই সকালে খালি পেটে খাওয়া উচিত নয়। এর কারণ হল দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা পাকস্থলীর অ্যাসিডিটির মাত্রা নষ্ট করে। এতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড পাকস্থলীর ভালো ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। যার কারণে পেট ব্যথা ও অ্যাসিডিটির সমস্যা বেড়ে যায়।


You might also like!