Health

2 weeks ago

Energy drink: ব্যস্ত জীবনে নিজেকে এনার্জেটিক রাখার জন্য এনার্জি ড্রিংক খাচ্ছেন? ঠিক করছেন তো

Energy drink
Energy drink

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ দৈনন্দিন জীবনে চাকরি বা পড়াশোনা নিয়ে এতটাই ব্যস্ত সকলে যে ঘুম থেকে উঠে স্বাস্থ্যকর খাওয়া দাওয়া করার সময়টুকুও পান না অনেকে। নিজেকে কর্মক্ষম করে রাখার জন্য তাই অনেকে এনার্জি ড্রিংস পান করেন। এটি মুহূর্তে আপনাকে এনার্জি দেয় এবং আপনার ক্ষুধা নিবারণ করে। কিন্তু প্রতিদিন এই প্যাকেটজাত পানীয়টি খাওয়া কি উপকারি?

কেন খাবেন না এনার্জি ড্রিংক?

প্যাকেজিং, স্বাদ, এবং বিপণনের মাধ্যমে তারকাদের দেখে এখন এনার্জি ড্রিংক খাবার প্রবণতা অনেকটাই বেড়ে গেছে মানুষের মধ্যে। যারা কাজ অথবা পড়াশোনা নিয়ে ভীষণ ব্যস্ত থাকেন তাদের মধ্যে এই এনার্জি ড্রিংক খাবার প্রবণতা লক্ষ্য করা যায়। তবে চিকিৎসকদের মতে, এই এনার্জি ড্রিংক খাওয়া একেবারেই ভালো নয়।

কী কী ক্ষতি হতে পারে এনার্জির ড্রিংক খেলে?

চিকিৎসকদের মত অনুযায়ী, এনার্জি ড্রিংক খেলে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি। প্রতিদিন যদি আপনি এনার্জি ড্রিংক পান করেন তাহলে অস্বাভাবিক হৃদস্পন্দন, অ্যাট্রিয়াল ফাইব্রিলেসন এমনকি হার্ট ফেলিওর পর্যন্ত হতে পারে।

আপনি যদি দিনে দুই বা তার বেশি বার এনার্জি ড্রিংক পান করেন তাহলে এতে থাকা অতিরিক্ত ক্যাফাইন মাত্রা আপনার স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে হৃদ স্পন্দন এবং রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফল আপনি তাড়াতাড়ি কাজ করার আগ্রহ পান ঠিকই কিন্তু আপনার শরীরে হয়ে যায় সাময়িক ক্ষতি।

স্বাস্থ্য প্রশিক্ষক ভিকি নেলসন তার একটি ভিডিওতে বলেছেন, যারা এনার্জি ড্রিংক পান করেন তাদের ৯০ মিনিটের মধ্যে রক্তনালী সংকুচিত হয়ে যেতে পারে। সংকীর্ণ রক্তনালী দিয়ে সময় মতো রক্ত পৌঁছাতে পারে না গুরুত্বপূর্ণ অঙ্গগুলিতে এবং তার ফলে হতে পারে হার্ট অ্যাটাক।

২০১৭ সালের একটি গবেষণা থেকে জানা যায়, একটি গোটা এনার্জি ড্রিংক তৈরি করতে পারে বিপদজনক অ্যারিথমিয়া, যা অনিয়মিত হৃদস্পন্দনে পরিণত হয়ে যায়। হৃদস্পন্দন অনিয়মিত হওয়ার ফলে মানসিক চাপ উদ্বেগ এবং অনিদ্রার মতো সমস্যাগুলি বেড়ে যায়। তাই প্রতিদিন সুষম খাবার খাওয়ার মাধ্যমেই নিজেকে সুস্থ রাখতে হবে। খুব প্রয়োজন না হলে এনার্জি ড্রিংক না খাওয়াই ভালো।

You might also like!