Health

1 week ago

Health Tips: রাতে দু’চোখের পাতা এক করতে পারেন না? সমাধান ছোট্ট এই ভেষজ পাতায়! সারায় অনেক রোগ

Can't close your eyes at night? The solution is in this small herbal leaf!
Can't close your eyes at night? The solution is in this small herbal leaf!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আজকালকার দিনে মানুষের ব্যস্ততা বাড়ছে। মোবাইল-ল্যাপটপেই সারাক্ষণ মুখ গুঁজে পড়ে থাকছেন তাঁরা। এই পরিস্থিতিতে রাতে ঠিক মতো ঘুম হয় না। অনেক মানুষ এই অনিদ্রা কিংবা ইনসমনিয়ায় ভুগলেও বিষয়টাকে তেমন আমল দেন না তাঁরা। এটাকে একটা সাধারণ ব্যাপার বলে মনে করেন। তবে ঘুম পর্যাপ্ত না হলে কিন্তু মুশকিল। নানা শারীরিক সমস্যার উদ্রেক হতে শুরু করে।

অনিদ্রা আসলে আকস্মিক ভাবে শুরু হওয়া কোনও সমস্যা নয়। বরং দিনের পর দিন অসময়ে ঘুম, খারাপ খাদ্যাভ্যাস এবং অতিরিক্ত দুশ্চিন্তার ফল হল অনিদ্রা। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় রয়েছে। এর জন্য কোনও ওষুধ নয়, বরং সেবন করতে হবে একটি ভেষজ। আসলে বিশেষ সেই ভেষজ সেবন করলে অনিদ্রার সমস্যা দূর হবে এবং রাতে ঘুমও হবে ভাল। এই প্রসঙ্গেই কথা বলেছেন এক বিশেষজ্ঞ।

আর এই ভেষজটির নাম হল ব্রাহ্মী। যা রাতের ভাল ঘুমের জন্য অত্যন্ত কার্যকর। ব্রাহ্মী শাক সেবন করলে শুধু ভাল ঘুমই হয় না, এর পাশাপাশি এটি মনকে শান্ত করতেও সাহায্য করে। সিনিয়র আয়ুর্বেদিক চিকিৎসক ডা. বিনয় খুল্লার Local18-কে বলেন যে, অনিদ্রার সমস্যা উপশম করার ক্ষেত্রে ব্রাহ্মী শাককে আয়ুর্বেদশাস্ত্রে একটি কার্যকর ভেষজ হিসাবে বর্ণনা করা হয়েছে। যা সেবন করলে দিনের শেষে বিছানায় যাওয়ার সঙ্গে সঙ্গেই ঘুম এসে যাবে।

রাতে ভাল ঘুমের জন্য ব্রাহ্মী একটি চমৎকার ভেষজ। আরামদায়ক গভীর ঘুম আনতে সহায়ক এটি। এর পাশাপাশি মনকেও শান্ত করতে সাহায্য করে ব্রাহ্মী। এখানেই শেষ নয়, একাগ্রতা এবং মনোযোগ বাড়াতে হলেও নিয়মিত সেবন করতে হবে ব্রাহ্মী। এছাড়া এর মধ্যে ব্যথা উপশমকারী, প্রদাহ প্রতিরোধকারী এবং উদ্বেগ উপশমকারী বৈশিষ্ট্যও পাওয়া যায়। এমনকী লিভারের স্বাস্থ্যের উন্নতি সাধনেও অত্যন্ত কার্যকর ব্রাহ্মী।

You might also like!