Game

3 weeks ago

Ronaldo and Neymar: আগামীকাল বিশ্ব ফুটবলের দুই তারকা ফুটবলার রোনাল্ডো ও নেইমারের জন্মদিন

Ronaldo and Neymar
Ronaldo and Neymar

 

কলকাতা, ৪ ফেব্রুয়ারি: বিশ্ব ফুটবলের অন্যতম দুই তারকা ফুটবলার রোনাল্ডো-নেইমারের আগামীকাল ৫ ফেব্রুয়ারি জন্মদিন। রোনালদো পা রাখলেন ৩৯–এ আর ব্রাজিলিয়ান তারকা নেইমার পা রাখলেন ৩২–এ। বিশ্ব ফুটবলে জুড়ে এই ২ ফুটবলারের রয়েছে অসংখ্য ভক্ত ও অনুরাগী।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জন্ম পর্তুগালের মাদেইরা শহরে ১৯৮৫ সালে। দরিদ্র পরিবারের ছেলে ছোটবেলায় ছিলেন অত্যন্ত নিরীহ প্রকৃতির। দারিদ্রতার মাঝেই তিনি ফুটবল খেলা চালিয়ে গেছেন। আসলে ছোটবেলা থেকেই ফুটবল খেলে বড় হওয়ার স্বপ্ন দেখেছেন। মাত্র ১২ বছর বয়সে খেলা শুরু করেন স্পোর্টিং দ্য লিসবোয়াতে। এরপর কেবলই এগিয়ে চলার গল্প। ২০০৩-এ যোগ দিলেন ম্যানচেস্টার ইউনাইটেডে। সেখানে ছয় বছর কাটিয়ে ২০০৯-এ চলে আসেন রিয়াল মাদ্রিদে। ৫টি ব্যালন ডি অরের শিরোপা অর্জন করেছেন রোনাল্ডো। টানা ২০ বছর ইউরোপের ক্লাব ফুটবল মাতিয়ে ক্রিস্টিয়ানো এখন এশিয়ার ফুটবল ক্লাব সৌদি আরবের আল-নাসরে। ইউরোপের ৪টি ক্লাবে ২০ বছর খেলে তিনি ৫ বার জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ৭ বার লিগ। ব্যালন ডি অর পুরস্কার জিতেছেন ৫ বার।অন্যদিকে ব্রাজিলের অন্যতম তারকা ফুটবলার নেইমার দ্য সিলভা সান্তোস জুনিয়রের জন্মও আজ। তাঁর জন্ম ১৯৯২ সালের ৫ ফেব্রুয়ারি। তিনি একজন ব্রাজিলীয় পেশাদার ফুটবলার, যিনি ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন খেলতেন এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে একজন ফরোয়ার্ড বা উইঙ্গার হিসেবে খেলেন। তাকে আধুনিক বিশ্বের উদীয়মান ফুটবলারদের মধ্যে অন্যতম মনে করা হয়। মাত্র ৯ বছর বয়সে পেলের স্মৃতিবিজড়িত ক্লাব সান্তোসে নাম লেখান।

নেইমার ২০১১ এবং ২০১২ সালে দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। ২০১১ সালে তিনি ফিফা পুরস্কারও অর্জন করেন। ২০১৩ মরসুমে যান স্বপ্নের ক্লাব বার্সেলোনায়। ২৩ বছর বয়সে টপ স্কোরার হন বার্সা হয়ে খেলে। ২৪ বছর বয়সে ব্রাজিলকে প্রথম অলিম্পিক জিতিয়েছেন। ২৫ বছর বয়সে রেকর্ড ট্রান্সফার ফিতে পিএসজি যোগ দিয়ে লীগ ওয়ানের বেস্ট প্লেয়ার হয়েছেন। ৩০ বছর বয়সে ব্রাজিলের অল টাইম টপ স্কোরার ও এসিস্টার হয়েছেন। বর্তমানে ফুটবল বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার মেসি ও কিলিয়ান এমবাপ্পের এক বছর আগে ফরাসি ক্লাব পিএসজির জার্সিতে মাঠ মাতিয়েছেন। বর্তমানে তিনি এখন সৌদির ক্লাব আল হিলালের সঙ্গে যুক্ত। ইনজুরি থাকার জন্য তিনি এখন খেলছেন না। তার ভক্ত অনুরাগীরা কবে তিনি মাঠে নামবেন সেই অপেক্ষায় রয়েছেন।

You might also like!