Game

1 week ago

Sunil Chhetri: রেকর্ডে তৃতীয় স্থানে এই ফুটবলার! কোন দলের বিরুদ্ধে সবথেকে বেশি গোল সুনীলের?

Sunil Chhetri (File Picture)
Sunil Chhetri (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ ১৯ বছরের আন্তর্জাতিক কেরিয়ারের ইতি টানতে চলেছেন সুনীল ছেত্রী। দলকে ইতিহাস তৈরির সামনে দাঁড় করিয়ে তিনি বিদায় নিচ্ছেন। বিশ্ব ফুটবলের ইতিহাসে ভারত যেটা করতে পারেনি সেটাই করতে চলেছে। বিশ্বকাপের কোয়ালিফায়ারে তৃতীয় রাউন্ডে প্রবেশ করবে। সুনীলের কাছে যদিও সুযোগ ছিল পরের রাউন্ডে দল যাওয়ার পর খেলার। কিন্তু তাঁর কাছে এটাই সেরা সময় আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর।
২০০৫ সালে সিনিয়র ফুটবলে অভিষেক করেন সুনীল। সেই থেকে এখনও পর্যন্ত ১৫০টা ম্যাচ খেলেছেন তিনি। জাতীয় দলের ইতিহাসে সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড তৈরি করেছেন তিনি। এই সময়ে তিনি ৯৪টা গোল করেছেন। তিনি FIFA সদস্যগুলোর মধ্যে সর্বকালের গোলদাতার তালিকায় চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন। বর্তমানে সক্রিয় প্লেয়ারদের মধ্যে গোলের দিক থেকে তাঁর স্থান মেসি ও রোনাল্ডোর পরেই।
ভারতের হয়ে খেলার সময় সুনী তিনবার নেহরু কাপ জেতেন (২০০৭, ২০০৯, ২০১২) এবং সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন বা SAFF চ্যাম্পিয়নশিপ জেতেন চারবার (২০১১, ২০১৫, ২০২১, ২০২৩)। তাঁর এই ফুটবলের প্রতি পরিষেবার জন্য তাঁকে ২০১১ সালে অর্জুন পুরস্কার দেওয়া হয় এবং ২০২১ সালে ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার দেওয়া হয়।
তবে নিজের এই ঝকঝকে আন্তর্জাতিক কেরিয়ারে সুনীল সবথেকে বেশি কোন দলের বিরুদ্ধে গোল করেছেন? জেনে নিন-
সুনীল তাঁর ৯৪টা আন্তর্জাতিক গোলের মধ্যে সবথেকে বেশি গোল করেছেন নেপালের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে ১৩টা ম্যাচে ৯টা গোল আছে সুনীলের। যা একটা নির্দিষ্ট দলের বিরুদ্ধে কোনও প্লেয়ারের করা সর্বোচ্চ গোল। এছাড়াও পাকিস্তানের বিরুদ্ধে চারটে গোল আছে তাঁর। মোট ৩৩টা দেশের বিরুদ্ধে গোল রয়েছে তাঁর। দেখে নিন সুনীলের গোলের তালিকা-
প্রতিপক্ষ ম্যাচের সংখ্যা গোল সংখ্যা
নেপাল ১৩
মলদ্বীপ
বাংলাদেশ
চাইনিজ তাইপেই
আফগানিস্তান ১০
তাজিকিস্তান
কম্বোডিয়া
পাকিস্তান
কিরঘিস্তান
কেনিয়া
লেবানন
মায়ানমার
গুয়াম
ভুটান
ভিয়েতনাম
সিরিয়া
ওমান
থাইল্যান্ড
শ্রীলঙ্কা
কুয়েতের বিরুদ্ধে সুনীল তিনটে ম্যাচে একটা গোল করেছেন। এবার কুয়েতের বিরুদ্ধে চতুর্থ ম্যাচ খেলতে নামছেন তিনি। শেষ ম্যাচে কি গোল হবে? আশায় সমর্থকরা।

You might also like!