Game

1 year ago

Smriti Mandhana : দ্রুততম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে তিন হাজার রানের গণ্ডি পার করলেন স্মৃতি মান্ধানা

Smriti Mandhana
Smriti Mandhana

 

ক্যান্টারবেরি, ২২ সেপ্টেম্বর : ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের ম্যাচে এক দুর্দান্ত রেকর্ড নিজের নামে করে ফেললেন ভারতীয় দলের সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা । দ্রুততম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে তিন হাজার রানের গণ্ডি পার করলেন স্মৃতি মান্ধানা।

বুধবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের সিরিজ নিজেদের নামে করেছে ভারতীয় মহিলা ক্রিকেট দল । ম্যাচে অপরাজিত ১৪৩ রানের ইনিংস খেলে সব লাইমলাইট কেড়ে নিয়েছেন ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত কৌর। তবে একই ম্যাচে ৪০ রানের দুরন্ত এক ইনিংস খেলে দ্রুততম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে তিন হাজার রানের গণ্ডি পার করলেন স্মৃতি মান্ধানা। এদিন ওপেন করতে নেমে স্মৃতি করলেন ৫১ বলে ৪০ রান। তাঁর ইনিংস সাজানো ছিল চারটি চার এবং একটি ছক্কায়। এই ইনিংসের সুবাদেই ওয়ান ডে ক্রিকেটে মাত্র তৃতীয় ভারতীয় মহিলা ক্রিকেটার হিসাবে তিন হাজার রানের গণ্ডি পার করলেন স্মৃতি। এর আগে কেবলমাত্র কিংবদন্তি মিতালি রাজ এবং বর্তমান ভারতীয় অধিনায়ক হরমনপ্রীতই ভারতীয় মহিলা দলের হয়ে তিন হাজারের অধিক ওয়ান ডে রান করেছেন। তবে মিতালি এবং হরমন, উভয়ের থেকেই কম সময়ে এই মাইলফলক স্পর্শ করলেন স্মৃতি।

মিতালি রাজ একদিনের ম্যাচে ৮৮ ইনিংসে তিন হাজার রান করেছিলেন, স্মৃতি সেই গণ্ডি পার করলেন মাত্র ৭৬টি ইনিংস খেলে। একদিনের ম্যাচে ভারতের তারকা ক্রিকেটারের ব্যাটিং গড় ৪৩-এর ওপরে এবং স্ট্রাইক রেট প্রায় ৮৫। তবে মহিলাদের মধ্যে দ্রততম হলেও, ভারতীয় হিসাবে তৃতীয় দ্রুততম হিসাবে এই গণ্ডি পার করলেন স্মৃতি। কেবলমাত্র শিখর ধবন এবং বিরাট কোহলিই তাঁর থেকে অল্প সংখ্যক ইনিংস খেলে আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে তিন হাজার রান করেছেন। শিখর মাত্র ৭২টি ইনিংস এবং বিরাট স্মৃতির থেকে এক কম, ৭৫ ইনিংসে তিন হাজার রানের গণ্ডি পার করেছেন।


You might also like!