Game

2 weeks ago

Rahul Dravid Coach: সরছেন দ্রাবিড়? টি-২০ বিশ্বকাপের পর নয়া কোচ রোহিতদের

Rahul Dravid
Rahul Dravid

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ কোচ হিসেবে রবি শাস্ত্রী সরে যাওয়ার পর তাঁর জায়গায় টিম ইন্ডিয়ার দায়িত্ব নেন রাহুল দ্রাবিড়। প্রাক্তন এই ক্রিকেটারের হাতে রয়েছে দলের দায়িত্ব। টি-২০ বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, ওডিআই বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পর এখন রাহুল দ্রাবিড়ের কাছে সুযোগ আসন্ন টি-২০ বিশ্বকাপে দলকে চ্যাম্পিয়ন করার। এর আগেই BCCI নতুন কোচের খোঁজ শুরু করে দিল।

সূত্রের খবর, BCCI শীঘ্রই পুরুষদের সিনিয়র দলের প্রধান কোচের খোঁজে বিজ্ঞপ্তি জারি করবে। তবে সেটা কবে হবে তা জানানো হয়নি। জুন মাস পর্যন্ত রয়েছে রাহুল দ্রাবিড়ের চুক্তি। তারপর তা আর বাড়ানো হবে না বলে খবর।

ক্রিকেট ছাড়ার পর রাহুল দ্রাবিড় ভারতের অনূর্ধ্ব ১৯ দলের কোচ হিসেবে নিজের কোচিং কেরিয়ার শুরু করেন। ২০১৫ সালে তিনি ভারতের অনূর্ধ্ব ১৯ দলের কোচ হন। ২০২১ সালে তিনি ভারতের A দলের কোচিংও করান। এই সময় তিনি NCA-র দায়িত্বও পালন করেন। অনূর্ধ্ব ১৯ দল তাঁর অধীনে ২০১৬ সালের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপে রানার্স আপ হয় এবং ২০১৮ সালে তারা অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতে।

২০২১ সালে তিনি ভারতের সিনিয়র পুরুষ দলের দায়িত্ব নেন। ১০ কোটি টাকা বেতনে তিনি সই করেন বলে খবর। এরসঙ্গে তিনি সবথেকে বেশি বেতন পাওয়া কোচের তকমা অর্জন করেন। তাঁর অধীনে ভারতীয় দল ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপ এবং ICC বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্স হয়। ২০২২ সালের পুরুষদের টি-২০ বিশ্বকাপে সেমিফাইনাল খেলে।

সিনিয়র দলের হয়ে কোচ রাহুলের রেকর্ড

২০২১ সালে কোচ হওয়ার পর তাঁর সঙ্গে চুক্তি হয় ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপ পর্যন্ত। পরে সেটা বাড়িয়ে টি-২০ বিশ্বকাপ পর্যন্ত করা হয়। তাঁর অধীনে এখনও পর্যন্ত ICC ট্রফি জিততে না পারলেও ভারতীয় দল টেস্ট, ওডিআই ক্রিকেটে এক নম্বর হয়। অস্ট্রেলিয়া সিরিজ জেতার পিছনে সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে রাহুল দ্রাবিড়ের।

শোনা যায় শুভমান গিলকে বিশ্বমানের করে তুলতে রাহুল দ্রাবিড় গুরুত্বপূর্ণ ভূমিকা নেন। টানা অফ ফর্মে থাকা বিরাট কোহলিকে রানে ফেরাতেও রয়েছে দ্য ওয়ালের পরামর্শ। তাঁর অধীনে ভারত শ্রীলঙ্কা, নিউ জিল্যান্ড সিরিজ জেতে। এবং বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজে খেলতে গিয়ে সিরিজ জিতে আসে।

টি-২০ তে ঘরের মাঠে ভারত দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কাকে পরাজিত করে। সঙ্গে এশিয়া কাপও জেতে তারা।

You might also like!