Game

1 year ago

Arjun Salim Durani Death:প্রয়াত ভারতীয় ক্রিকেটের প্রথম 'অর্জুন' সেলিম দুরানি

Arjun Salim Durani
Arjun Salim Durani

 

জামনগর(গুজরাট), ২ এপ্রিল : প্রয়াত প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। রবিবার সকালে জামনগরের বাড়িতে মৃত্যু হয়েছে ভারতের প্রাক্তন অলরাউন্ডারের। বেশ কিছু দিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। ১৯৬১-৬১ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট সিরিজ় জয়ের নায়ক ছিলেন দুরানি। প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার।

ভারতীয় ক্রিকেটে দুরানির অবদান বিশেষ গুরুত্বপূর্ণ। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছিলেন সৌরাষ্ট্র, রাজস্থান এবং গুজরাতের হয়ে। ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর কাবুলে জন্ম হয় দুরানির। পরে গুজরাতের জামনগরে চলে আসে দুরানির পরিবার। সেখানেই বেড়ে উঠেছিলেন তিনি। ভারতের হয়ে ২৯টি টেস্ট খেলেছিলেন বাঁহাতি অলরাউন্ডার। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। শেষ টেস্ট খেলেন ১৯৭৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

১৯৬১-৬১ মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে কলকাতা এবং চেন্নাই টেস্টে ১৮ উইকেট নিয়েছিলেন তিনি। তাঁর দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ় জিতেচিল ভারত। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে পোর্ট অফ স্পেন টেস্টেও ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাঁর। ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সকে আউট করেছিলেন তিনি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সেটাই ছিল ভারতের প্রথম টেস্ট জয়।




You might also like!