Game

1 month ago

Ravichandran Ashwin:রেকর্ডের সামনে দাঁড়িয়ে অশ্বিন, রাঁচিতে ভারতীয় ক্রিকেট দলের টেস্ট পরিসংখ্যান

Ravichandran Ashwin
Ravichandran Ashwin

 

রাঁচি, ২৩ ফেব্রুয়ারি : রাজকোটে ভারতের দ্বিতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেটের মালিক হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। আজ রাঁচিতে আরও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে এই ভারতীয় স্পিনার।এই রেকর্ডটি হল তিনি ভেঙে ফেলতে পারেন অনিল কুম্বলের ১২ বছর আগে করা রেকর্ড। ভারতের মাটিতে টেস্টে সব থেকে বেশি উইকেট ৩৫০টি রয়েছে কুম্বলের। এখন ভারতে মাটিতে অশ্বিনের উইকেট সংখ্যা ৩৪৮টি। অর্থাৎ, রাঁচিতে আর ৩টি উইকেট নিতে পারলে ৩৫১টি অশ্বিনের উইকেট হবে। তখন অশ্বিনই হয়ে যাবেন দেশের মাটিতে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারি। ভারতীয় বোলারদের মধ্যে ভারতের মাটিতে আর যারা বেশি উইকেট নিয়েছেন তাদের মধ্যে এই তালিকায় তিন নম্বরে আছেন হরভজন সিংহ। তিনি নিয়েছেন ২৬৫টি উইকেট। চার নম্বরে আছেন কপিল দেব, তিনি নিয়েছেন ২১৯টি উইকেট। পাঁচ নম্বরে রয়েছেন রবীন্দ্র জাডেজা, তাঁর উইকেট সংখ্যা ২০৬টি।

তবে আরও একটি রেকর্ড তিনি করতে চলেছেন এই সিরিজে,অর্থাৎ পরের টেস্ট ধর্মশালায়।আজ রাঁচিতে রামচন্দ্রন অশ্বিন খেলতে চলেছেন নিজের ৯৯তম টেস্ট ম্যাচ। অর্থাৎ, তিনি যদি এই সিরিজ়ের শেষ টেস্ট ম্যাচ ধর্মশালায় খেলেন তা হলে সেটিই হবে তাঁর ১০০তম টেস্ট ম্যাচ। তাহলে কুম্বলে ও হরভজনের পরে তৃতীয় ভারতীয় স্পিনার হিসাবে ১০০টি টেস্ট খেলে ফেলবেন অশ্বিন।রাঁচিতে ভারতীয় ক্রিকেট দলের টেস্ট পরিসংখ্যান একনজরে দেখে নেওয়া যাক।

২০১৭ : প্রথম টেস্ট ম্যাচ : ভারত -অস্ট্রেলিয়া

২০১৭ সালে রাঁচি স্টেডিয়ামে প্রথমবার টেস্ট ম্যাচ হয়েছিল ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে। এই টেস্ট ম্যাচের কোনও ফলাফল হয়নি। অর্থাৎ অমীমাংসিত ভাবে খেলা শেষ হয়েছিল। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৪৫১ রান করে। এরপর ভারত ব্যাট করতে নেমে চেতেশ্বর পূজারার ডবল সেঞ্চুরি এবং ঋদ্ধিমান সাহার শতরানের দৌলতে ভারত প্রথম ইনিংসে করেছিল ৬০৩ রান।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৬ উইকেটে ২০৪ রান করে। শেষপর্যন্ত ম্যাচটা ড্র হয়। এই ম্যাচে রবীন্দ্র জাদেজা প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি করার পাশাপাশি ৫ উইকেট শিকার করেছিলেন। আর দ্বিতীয় ইনিংসে তিনি ৪ অজি ব্যাটারকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে ছিলেন।

২০১৯ : দ্বিতীয় টেস্ট ম্যাচ: ভারত-দক্ষিণ আফ্রিকা

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলার পর ২০১৯ সালে এই মাঠে ভারত দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলছিল। এই টেস্ট ম্যাচে ভারত স্মরণীয় জয় পেয়েছিল। প্রথমে ব্যাট করতে নেমে রোহিত শর্মার ডবল সেঞ্চুরি এবং অজিঙ্কা রাহানের শতরানের দৌলতে প্রথম ইনিংসে ৪৯৭ রান তুলেছিল ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ১৬২ এবং দ্বিতীয় ইনিংসে ১৩৩ রানে অলআউট হয়ে যায়। এই টেস্ট ম্যাচটি ভারত এক ইনিংস এবং ২০২ রানে জয়লাভ করে। এখনও পর্যন্ত রাঁচিতে দুটি টেস্ট ম্যাচ হয়েছে। তারমধ্যে ভারত একটি টেস্ট ম্যাচ জিতেছে, তা ওই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এরপর রাঁচিতে আর কোনও টেস্ট ম্যাচ খেলা হয়নি। রাঁচিতে শুক্রবারের ম্যাচটি তৃতীয় টেস্ট ম্যাচ হতে চলেছে।


You might also like!