First page 3 months ago (4)

Supreme Court Decision on AIFF issue : ফিফার নির্বাসন তুলতে কেন্দ্রকে পদক্ষেপ নিতে বলল সুপ্রিম কোর্ট, ২২ আগস্ট অবধি শুনানি স্থগিত

Supreme Court asks the Centre to take proactive measures

 

নয়াদিল্লি, ১৭ আগস্ট : মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আয়োজন নিশ্চিত করতে এবং সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) ফিফার নির্বাসন প্রত্যাহারের বিষয়ে কেন্দ্রীয় সরকারকে সক্রিয় পদক্ষেপ নিতে বলল সুপ্রিম কোর্ট। এদিকে, আপাতত ঝুলেই রইল ভারতীয় ফুটবলের ভাগ্য, ফিফার নির্বাসন নিয়ে সুপ্রিম কোর্ট শুনানি স্থগিত রেখেছে। আগামী ২২ আগস্ট অবধি শুনানি স্থগিত থাকবে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) নির্বাসিত করেছে। সঙ্কট মেটাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কেন্দ্রীয় সরকার।

ফিফার নির্বাসন সংক্রান্ত বিষয়টি বুধবার শুরুতেই উত্থাপিত হয় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এএস বোপান্না ও বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চে। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করেই কেন্দ্রকে এ বিষয়ে সক্রিয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। সলিসিটর জেনারেলের অনুরোধ মতোই শুনানি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেন বিচারপতিরা। সলিসিটর জেনারেল সুপ্রিম কোর্টকে জানান যে, নির্বাসন সংক্রান্ত বিষয়টি নিয়ে ফিফার সঙ্গে কেন্দ্রীয় সরকারের আলোচনা চলছে। আলোচনা চালাচ্ছে ফেডারেশনের আদালত নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সও। সুতরাং, সেই আলোচনায় কী ফল হয় তা না জানা পর্যন্ত আদালত যাতে কোনও সিদ্ধান্তে উপনীত না হয়, সেই অনুরোধই করা হয় বিচারপতিদের বেঞ্চের কাছে। তুষার মেহতা এক্ষেত্রে আগামী সোমবার, ২২ আগস্ট পর্যন্ত শুনানি মুলতুবি রাখার অনুরোধ জানান, যা গৃহীত হয়। আগামী ২২ আগস্ট, সোমবার হবে মামলার পরবর্তী শুনানি।

বুধবার সুপ্রিম কোর্টে শুনানি শুরু হওয়ার পরে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, সমস্যা মেটানোর চেষ্টা করছে কেন্দ্র। মঙ্গলবারই ফিফার সঙ্গে দু’বার কথা বলেছে তারা। বরফ কিছুটা গলেছে। তুষার আরও জানান, কেন্দ্র আশাবাদী, খুব তাড়াতাড়ি ভারতীয় ফুটবলের উপর থেকে এই সঙ্কট মিটে যাবে। সলিসিটর জেনারেলের বক্তব্য শোনার পরে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ শুনানি স্থগিত করে দেয়। সোমবার এই মামলার শুনানি হবে বলে জানিয়ে দেন বিচারপতি।


You might also like!