First page 4 months ago (3)

Nabanna Meeting for Monkey Pox : মাঙ্কিপক্সের প্রেক্ষিতে তৎপর নবান্ন, হাসপাতালগুলিকে তৈরি থাকতে নির্দেশ স্বাস্থ্য দফতরের

Preparation in bengal regarding monkey pox

 

কলকাতা, ৪ আগস্ট : মাঙ্কিপক্স-এর আগমণে দেশজুড়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে। ইতিমধ্যেই ভারতে মোট ৯ জনের শরীরে থাবা বসিয়েছে এই ভাইরাস। তাঁদের মধ্যে এক জনের মৃত্যু ঘটেছে। এই পরিস্থিতিতে দেশের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও মাঙ্কি ভাইরাসের মোকাবিলায় তৎপর হল স্বাস্থ্য দফতর। মাঙ্কিপক্সে সংক্রমিতদের চিকিৎসার জন্য কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালকে তৈরি রাখা হয়েছে। ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য আলাদা শয্যার বন্দোবস্ত রাখা হয়েছে সেখানে। যাঁরা এই ভাইরাসে আক্রান্ত হবেন এবং যাঁদের শরীরে এর উপসর্গ থাকবে, তাঁদের চিকিৎসার জন্য স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনেও আইসোলেশন বেডের ব্যবস্থা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতার পাশাপাশি রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজগুলিকে আগাম প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ রয়েছে এমন রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালগুলিতে যাতে আইসোলেশন বেডের ব্যবস্থা রাখা হয়, সে ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিককে এ নিয়ে সতর্ক করা হয়েছে। প্রতিটি জেলার অন্তত একটি হাসপাতালে আইসোলেশন বেডের ব্যবস্থা রাখতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। মাঙ্কিপক্সে উপসর্গ রয়েছে, এমন কারও হদিস পাওয়া গেলে, তাঁর নমুনা সংগ্রহের জন্য মাইক্রোবায়োলজি দফতরগুলিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।


You might also like!