First page 3 months ago (10)

PM Modi and ministers tributes : দেশভাগের সময় যাঁরা প্রাণ হারিয়েছিলেন, তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীদের

PM Modi and ministers tributes

 

নয়াদিল্লি, ১৪ আগস্ট : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় মন্ত্রীরা আজ ১৪ আগস্ট 'বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস'-এ দেশবিভাগের সময় যাঁরা প্রাণ হারিয়েছিলেন, তাঁদের সকলকে শ্রদ্ধা জানিয়েছেন।

রবিবার এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদী লিখেছেন, "আজ, ''বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস', আমি সেই সমস্ত বীরদের প্রতি শ্রদ্ধা জানাই যারা দেশভাগের সময় প্রাণ হারিয়েছিলেন এবং আমাদের ইতিহাসের সেই দুঃখজনক সময়ের সমস্ত শিকারের সহনশীলতা ও ধৈর্যের জন্য। এটা প্রশংসা করি।"

আজ থেকে ৭৫ বছর আগের আজকের দিনটা যথেষ্ট যন্ত্রণারই ছিল। একদিকে যখন বহু প্রতীক্ষিত স্বাধীনতার উল্লাস অন্যদিকে দেশভাগের ফলে চলেছিল অগ্নিসংযোগ, ধর্ষণ, দাঙ্গা, লুণ্ঠনের মত ঘটনা। ভারত আর পাকিস্তানের অসংখ্য মানুষ বাধ্য হয়েছিলেন নিজেদের সাজানো গোছানো সংসার ছাড়তে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করেছেন, "১৯৪৭ সালের দেশভাগ ভারতীয় ইতিহাসের সেই অমানবিক অধ্যায় যা কখনই ভোলা যাবে না। দেশভাগের হিংসা ও বিদ্বেষ লক্ষাধিক প্রাণ কেড়ে নিয়েছে এবং অসংখ্য মানুষকে বাস্তুচ্যুত করেছে। তিনি বলেন, "আজ, ''বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস', আমি সেই লক্ষাধিক মানুষের প্রতি প্রণাম জানাই, যাঁরা দেশভাগের কবলে পড়েছিলেন।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এক টুইট বার্তায় লিখেছেন, ''বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস' উপলক্ষ্যে আমি দেশভাগের সময় যাঁরা প্রাণ হারিয়েছিলেন, তাঁদের স্মরণ করে শ্রদ্ধা জানাই। দেশভাগের বেদনা ভুলতে না পেরেও যারা নতুন করে সূচনা করেছেন তাদের স্যালুট। এ দেশ কখনই দেশভাগের ভয়াবহতা ভুলবে না।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করেছেন, "আজ দেশভাগের ভয়াবহ স্মরণ দিবসে আমি দেশভাগের সময় যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের সকলকে শ্রদ্ধা জানাই, এবং আমাদের ইতিহাসের সেই দুঃখজনক সময়ে যারা কষ্ট পেয়েছিল তাদের সহনশীলতা এবং ধৈর্যের জন্য প্রার্থনা করছি।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান টুইট করেছেন যে 'ভারত বিভাজন' মানবতার ইতিহাসের সেই অন্ধকার অধ্যায়। কংগ্রেস ও ব্রিটিশরা মিলে ধর্মের ভিত্তিতে হাজার বছরের পুরনো সভ্যতা ভেঙে দিয়ে ভারতের জনসংখ্যাকে ভাগ্যের হাতে ছেড়ে দিয়েছিল। তিনি আরও বলেন, ক্ষমতার প্রতিযোগিতা ও ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার দোহাই দিয়ে কংগ্রেস নেতারা ভারত ভাগ মেনে নিয়ে রাতারাতি কোটি কোটি মানুষকে নিজের দেশে বিদেশী বানিয়ে ফেলেছে। বিশ্বের সবচেয়ে বড় মানবিক ট্র্যাজেডি, দেশভাগ দেশের আত্মাকে রক্তাক্ত করতে কাজ করেছিল।


You might also like!