First page 3 months ago (3)

CBI went North Bengal University : আর এক প্রাক্তন চেয়ারম্যান নজরে, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে গেল সিবিআই

former chairman SSC Nazar CBI went North Bengal University

 

শিলিগুড়ি, ২৪ আগস্ট  : নয়া মোড় নিল এসএসসি দুর্নীতি-কাণ্ডের তদন্ত। বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অভিযান চালালেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিক (সিবিআই)-রা। তাঁদের জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন উত্তরবঙ্গ বিশ্বাবিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য। তাঁর বাড়িতেও তল্লাশি হয় সিবিআইয়ের। এসএসসির প্রাক্তন চেয়ারম্যান ছিলেন তিনি।

১০-১২ জনের তদন্তকারীর দল উপাচার্যের কোয়ার্টার এবং দফতরে তল্লাশি চালান। সূত্রের খবর, তাঁর দক্ষিণ কলকাতার বাঁশদ্রোণীর ফ্ল্যাটেও হানা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা।বুধবার দুপুরে সিবিআইয়ের একটি দল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে যায়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর দফতরে যান তাঁরা। সেখানে তাঁরা সুবীরেশবাবুকে জিজ্ঞাসাবাদ করেন। তিন জনের একটি দল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চত্বরে সুবীরেশের বাড়িতেও যায়। এর পাশাপাশি তাঁরা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার দিলীপ রায় এবং ডেপুটি রেজিস্ট্রার স্বপন রক্ষিতকেও তলব করেন। সিবিআইয়ের মোট ১২ জনের একটি দল বুধবার পৌঁছয় বিশ্ববিদ্যালয় চত্বরে।

সুবীরেশবাবু এসএসসির প্রাক্তন চেয়ারম্যান। এসএসসির গ্রুপ-ডি, গ্রুপ-সি এবং শিক্ষক নিয়োগের মামলায় ভুয়ো নিয়োগের অভিযোগ উঠেছে। হাই কোর্টের ডিভিশন বেঞ্চে প্রাক্তন বিচারপতি আর কে বাগের কমিটি যে রিপোর্ট জমা দিয়েছিলেন তাতে বলা হয়েছে, ৩৮১টি ভুয়ো নিয়োগ হয়েছে। চাকরিপ্রাপ্তদের মধ্যে ২২২ জন পরীক্ষা দেননি বলেও অভিযোগ উঠেছে। বাগ কমিটির রিপোর্টে ওই কাণ্ডে জড়িতদের নামের যে তালিকা দেওয়া হয়েছে, তাতে সুবীরেশবাবুর নাম রয়েছে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য ২০১৪-২০১৮ সাল পর্যন্ত স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ছিলেন। শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে বিচারপতি রঞ্জিত বাগ কমিটির রিপোর্টে নাম ছিল তাঁর। বিচারবিভাগীয় তদন্ত চলছিল। তাঁর উপর নজর ছিল সিবিআইয়ের। এবার সরাসরি তাঁর ফ্ল্যাটে হানা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

বুধবার সকাল সাড়ে ন’টা নাগাদ উপাচার্য বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে বেরিয়েছিলেন। দশটা নাগাদ সিবিআই আধিকারিকরা কোয়ার্টারে এবং দফতরে হানা দেয়। সেখানকার সমস্ত নথি দীর্ঘ সময় ধরে খতিয়ে দেখা হয়। জেরা করা হয় উপাচার্যকে। এদিকে তাঁর বাঁশদ্রোণীর ফ্ল্যাট সিল করে দেওয়া হয়েছে বলে সিবিআই সূত্রে খবর।


You might also like!