First page 3 months ago (4)

Mamata Banerjee tweet for konnashri projects : কন্যাশ্রী প্রকল্প নিয়ে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

cm tweet for konnashri projects today

 

কলকাতা, ১৪ আগস্ট : কন্যাশ্রী দিবসে কন্যাশ্রীদের শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । রবিবার কন্যাশ্রীদের শুভেচ্ছা জানিয়ে টুইট করেন মুখ্যমন্ত্রী ।

এদিন সকালে সকল কন্যাশ্রীকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী। মমতা লিখেছেন, ‘সারা বাংলায় মেয়েদের ক্ষমতায়নের লক্ষ্যে কন্যাশ্রী প্রকল্পের সূচনা হয়েছিল। প্রকল্পটি এখনও সফলভাবে চলছে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত প্রতিটি মেয়েকে কন্যাশ্রী দিবসে বড় স্বপ্ন দেখার জন্য ও নির্ভীকভাবে সেই স্বপ্ন অনুসরণ করার জন্য অভিনন্দন জানাই। এভাবেই ভবিষ্যত উজ্জ্বল করুন।’ ২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্প চালু হয়। বর্তমানে এই প্রকল্পে ১৩ থেকে ১৮ বছর বয়সী ছাত্রীরা বার্ষিক ১০০০ টাকা বৃত্তি পায়।

স্কুলে স্কুলে প্রকল্পের ফর্ম দেওয়া হয়। মহকুমা শাসকের অফিস, ব্লক অফিসেও ফর্ম মেলে। ১৮ বছর পর্যন্ত বিয়ে না করে থাকলে ও পড়াশোনা চালিয়ে গেলে এককালীন ২৫ হাজার টাকা অনুদানও মেলে এই প্রকল্পে। ২০১৫ সালে স্কচ স্মার্ট গভর্নেন্স অ্যাওয়ার্ড পায় কন্যাশ্রী প্রকল্প। ২০১৭ সালে নেদারল্যান্ডের দ্য হেগ শহরে ইউনিসেফের আন্তর্জাতিক উন্নয়ন দফতর আয়োজিত ‘গার্ল সামিট’-এ সেরা নির্বাচিত হয় কন্যাশ্রী৷ প্রায় ৬৩টি দেশের ৫৫২টি প্রকল্পকে পিছনে ফেলে সেরার শিরোপা অর্জন করে এই প্রকল্প৷

You might also like!