Festival and celebrations

3 weeks ago

Basant Panchami 2024 Date: এই বছর সরস্বতী পূজার সেরা মুহুর্ত, জেনে নিন বাগদেবীর আরাধণার সঠিক দিন-ক্ষণ

Saraswati Puja
Saraswati Puja

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। এই দিনে জ্ঞান, সঙ্গীত ও শিল্পের দেবী সরস্বতীর পূজার প্রথা রয়েছে। সনাতন ধর্মে মা সরস্বতীর আরাধনা অমূলক বলে মনে করা হয়, কারণ তাঁর কৃপা ছাড়া কেউ বুদ্ধি ও জ্ঞানের আশীর্বাদ পায় না।

এই দিনটি ছাত্র এবং শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুব বিশেষ বলে মনে করা হয়। বসন্ত পঞ্চমী শ্রী পঞ্চমী, সরস্বতী পঞ্চমী, সরস্বতী পূজা নামেও পরিচিত। আসুন জেনে নেওয়া যাক নতুন বছরে ২০২৪ সালের বসন্ত পঞ্চমীর তারিখ, সরস্বতী পূজার শুভ সময়।

বসন্ত পঞ্চমী ২০২৪ তারিখ-

প্রতি বছর মাঘ মাসে এই পুজো হলেও এবার তা হচ্ছে না। এই বছর মাঘের শেষে ফাল্গুণের ছোঁয়ায় হবে বাগদেবীর আরাধণা। ১৪ ফেব্রুয়ারি ২০২৪ বুধবার বসন্ত পঞ্চমী উদযাপিত হবে। দেবী সরস্বতীর কৃপায় জগতের সকল জীব বাক-সহ বুদ্ধি ও জ্ঞান লাভ করে। ধর্মীয় গ্রন্থ অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন প্রেমের দেবতা কামদেব ও তাঁর স্ত্রী রতির পূজা করার প্রথা রয়েছে।

বসন্ত পঞ্চমী ২০২৪ মুহুর্ত-

পঞ্চাঙ্গ অনুসারে, ফাল্গুণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি ১৩ ফেব্রুয়ারি ২০২৪ দুপুর ২ টো ৪১ মিনিটে শুরু হবে এবং পরের দিন ১৪ ফেব্রুয়ারি ২০২৪ দুপুর ১২ টা ৯ মিনিটে শেষ হবে। এই দিন সকালে দেবী সরস্বতীর আরাধণার উত্তম সময়।।

সরস্বতী পূজার মুহুর্ত - সকাল ৭ টা থেকে - বেলা ১২ টা ৩৫ মিনিট পর্যন্ত

সময় কাল - ৫ ঘন্টা ৩৫ মিনিট

বসন্ত পঞ্চমীর তাৎপর্য-

কিংবদন্তি অনুসারে, দেবী সরস্বতী যখন শ্রী কৃষ্ণকে দেখেছিলেন, তখন তিনি তাঁর রূপ দেখে মুগ্ধ হয়েছিলেন এবং তাঁকে তাঁর স্বামী হিসাবে পেতে চান এবং যখন ভগবান শ্রীকৃষ্ণ এই বিষয়ে জানতে পারেন, তিনি বলেছিলেন যে তিনি রাধার ভক্ত ছিলেন। এমতাবস্থায় সরস্বতীকে প্রসন্ন করার জন্য তিনি বর দিয়েছিলেন যে প্রত্যেক বিদ্যা আকাঙ্খী যে ব্যক্তি মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমীতে তাঁর পূজা করবে সে সর্বক্ষেত্রে সাফল্য লাভ করবে। জ্ঞান অর্জন অলসতা এবং অজ্ঞতা থেকে মুক্তি পেতে, এই দিনে দেবী সরস্বতীর পূজা করা হয়। কিছু রাজ্যে, শিশুদের এই দিনে তাদের প্রথম বর্ণমালা লিখতে শেখানো হয় যা বাংলায় হাতেখড়ি নামে প্রচলিত।


You might also like!