Festival and celebrations

1 year ago

সাবেকি ধাঁচের প্রতিমায় এবার দেবীবন্দনা জার্মানির এরলাঙ্গেনে

Durga puja at Germany
Durga puja at Germany

 


এরলাঙ্গেন, ৩০ সেপ্টেম্বর : তিন বছরে পা দিল জার্মানির এরলাঙ্গেনের 'দুর্গাভিলে'। একেবারে সাবেকি ধাঁচের প্রতিমা গড়ে চলে মা দুর্গার আলোচনা। মাত্র তিনটি বঙ্গ পরিবার ও কয়েক জন বাঙালি ছাত্রছাত্রীরা একেবারে বিপ্লব ঘটিয়ে দিয়েছেন। শুভানুধ্যায়ীদের তালিকা ইতিমধ্যেই দুই হাজার ছাড়িয়ে গিয়েছে।

এ বার উদ্যম একটু বেশির দিকে। কারণ জার্মানির ভারতীয় দূতাবাসেহ এই পুজোকে স্বীকৃতি দিয়েছে। পরবর্তীকালে যুক্ত হয়েছেন এরলাঙ্গেনের মেয়র। মা হচ্ছেন একচালা। 'দুর্গাভিলে'-তে এসে আপনি ঠিক তেমন মায়ের মুখ ও সজ্জা দেখতে পারবেন। কারণ এখানেও যে গত দু'বারের মতো সাবেকি প্রতিমা তৈরি হচ্ছে। সঙ্গে ডাকের সাজ। এবং মা দুর্গা ছাড়া কার্তিক, গণেশ, লক্ষ্মী, স্বরস্বতি সব মাটি দিয়েই তৈরি হচ্ছে। প্রতিমা গড়ার দায়িত্ব সামলাচ্ছেন দীপঙ্কর সরকার।

তাঁর কথায়, “জার্মানিতে এক টুকরো কলকাতা কিংবা বাংলাকে তুলে আনাই আমাদের লক্ষ্য। বিভিন্ন দেশে বাঙালিরা পুজো করার জন্য কুমোরটুলি থেকে মা দুর্গা উড়িয়ে আনেন। তবে আমরা আলাদা নজির গড়ার জন্য নিজেরাই মাটির মূর্তি গড়ছি। স্কুল-কলেজে পড়ার সময় ঠাকুর বানাতাম। অনেক বছর পর ফের ঠাকুর বানিয়ে যেন নিজের ছোটবেলায় ফিরে গেলাম। কলকাতা থেকে সাজগোজ তৈরি করেছি। রথযাত্রার দিন কাঠামো পুজোর পর মহালয়ার দিন মায়ের চক্ষু দান করেছি। এখন আমাদের প্রস্তুতি জোরদার এগোচ্ছে।” এবার যেহেতু এরলাঙ্গেনের থিম সাবেকি, তাই গোটা প্যান্ডেলে পেপার কাটিং-এর সাহায্যে ৮০টি মায়ের মুখ তৈরি করা হচ্ছে। সব মিলিয়ে ব্যস্ততা একেবারে তুঙ্গে। প্রসঙ্গত, জার্মানির বাভারিয়া প্রদেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর এই এরলাঙ্গেন। 


You might also like!