Festival and celebrations

5 months ago

Jagadhatri Puja 2023 : বেলুড় মঠে মহাসমারোহে শুরু জগদ্ধাত্রী পুজো, জয়রামবাটিতেও চলছে দেবীর আরাধনা

Jagadhatri Puja 2023
Jagadhatri Puja 2023

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আজ জগদ্ধাত্রী পুজোর নবমী । চন্দননগরের পাশাপাশি রাজ্যজুড়ে শুরু হয়েছে জগদ্ধাত্রীর আরাধনা । বেলুড় মঠের সারদাপীঠেও চলছে পুজো । প্রতিবছরের মতো এবছরও পুজোর জাঁকজমক বজায় রয়েছে বেলুড়ে । অন্যদিকে, জয়রামবাটিতে মা সারদার ভিটেতে পূজিত হচ্ছেন দেবী জগদ্ধাত্রী ।

চিরাচরিত রীতি মেনেই পূর্বাহ্ন পুজোর মধ্যে দিয়ে ভোর ৬টা থেকেই বেলুড় মঠে শুরু হয় নবমী পুজো । এরপর থাকে মধ্যাহ্ন, অপরাহ্নের পুজো । বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মেনে নবমী তিথিতে সপ্তমী, অষ্টমী এবং নবমী পুজো হয় সারদা পীঠে ৷ পাশাপাশি, হোম, আরতি ও অঞ্জলিও হবে । ইতিমধ্যে দূর দুরান্ত থেকে অগণিত ভক্তের সমাগম ঘটেছে বেলুড় মঠে । ভক্তদের জন্য ভোগ বিতরণের ব্যবস্থাও থাকছে সারদা পীঠে

অন্যদিকে, জয়রামবাটিতেও মহাসমারোহে পূজিত হচ্ছেন দেবী । ১৯২৫ সালে ঘট পেতে দুর্গাপুজো শুরু হয় জয়রামবাটিতে । তারও প্রায় ২৭ বছর পর মায়ের মূর্তি গড়ে পুজো করা হয় এখানে । ভোর ৫টা৪০ মিনিট থেকে পুজো শুরু হয়েছে এখানে । বেলা ৩টে নাগাদ হোম যজ্ঞের আয়োজন করা হবে । সারদা মায়ের আরতির পর সন্ধ্যারতি হবে । শুক্রবার ঘট বিসর্জন হবে । ভোগের ব্যবস্থাও করা হয়েছে মঙ্গলবার । সাড়ে ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত প্রসাদ বিতরণ করা হবে ।


You might also like!