Festival and celebrations

3 weeks ago

Phalharini Amavasya Rituals 2024: আসছে ফলহারিনী কালীপুজো! মৌরিদানা দিয়ে করতে পারেন এই কাজ

Falharini Kali Puja (File Picture)
Falharini Kali Puja (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ এবছরের ফলহারিণী কালীপুজো পালিত হবে আগামী ৫ জুন। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে দেবী ফলহারিণী রূপে পুজিত হবেন দেবী কালিকা। তবে এই অমাবস্যায় পালন করার মতন বিশেষ কিছু নিয়ম রয়েছে। যা পালন করতে পারলেই নানান রকমের বাধা ও বিপত্তি থেকে মুক্তি দেবেন দেবী কালিকা।

ভক্তদের বিশ্বাস, এই তিথিতে জীবনের সব কুকর্মের ফল হরণ করেন দেবী। তাঁর পায়েও নিবেদন করা হয় মরশুমি ফল। বিশেষ করে ১৬ টি কলায় সিঁদুরের তিলক দিয়ে নিবেদন করুন দেবীর পায়ে। এছাড়াও বিজোড় সংখ্যক মরশুমি ফল মনের ইচ্ছে অনুযায়ী সাজিয়ে নিবেদন করতে পারেন। যতগুলি ফল নেবেন, ততগুলি প্রদীপ নিন। বড় থালায় সাজানো প্রদীপগুলিতে দিন সরষের তেল, লাল সলতে এবং কালো তিল এবং একটি কাঁচা টাকা। পাশে রাখুন লালবস্ত্র বা গামছা। সঙ্গে রাখুন লাল জবার মালা, তুলসি ও বেলপাতা।

বড় প্রদীপে এতটাই তেল দেবেন, যাতে যত ক্ষণ অমাবস্যা থাকে, তত ক্ষণ যেন প্রদীপ জ্বলতে থাকে। দেবীর সমানে প্রদীপ প্রজ্বলন করে মনস্কামনা প্রার্থনা করুন। এই একইভাবে প্রদীপ প্রজ্বলন করুন বাড়ির সদর দরজার দু’পাশে। সূর্যাস্তের পর আরাধ্য দেবতার সামনে প্রজ্বলন করুন হিং, কর্পূর, ঘি, গোলমরিচ এবং সাদা সরষে মিশিয়ে প্রজ্বলন করে ঈশ্বরের নাম জপ করুন। এর পর সারা বাড়িতে এই ধোঁয়া ছড়িয়ে দিলে দূর হবে নেগেটিভিটি। এই বিশেষ অমাবস্যা তিথিতে দেবীর পায়ে নিবেদন করুন মৌরিদানা। পুজোর পর সংগ্রহ করুন সেই মৌরিদানা। পরিচ্ছন্ন স্থানে রাখুন সেটি। এতে কাটবে দাম্পত্য অশান্তি ও অসুস্থতা। পরবর্তীতে মৌরিদানা নষ্ট হয়ে গেলে সেটি দিয়ে দিন কোনও গাছের গোড়ায়।

You might also like!