Festival and celebrations

1 year ago

দুর্গা পুজোর মরশুমে জঙ্গলমহলে কাঠি নাচ নেচে চাঁদা আদায় করে আদিবাসীরা

Durga Puja
Durga Puja

 


কলকাতা, ৪ অক্টোবর : দুর্গা পুজোয় রমণীর সাজে সেজে কাঠি নাচ নেচে চাঁদা আদায়ে ব্যাস্ত আদিবাসী সম্প্রদায়ের পুরুষরা । ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত তারা এই কাঠি নাচ নেচে চাঁদা সংগ্রহ করে । তাঁদের সঙ্গে আছেন মহিলা ও শিশুরাও ।

বাঙালির অন্য তম উৎসব দুর্গাপুজো । তাই এই মাসকে টান মাস হিসাবে ধরা হয় । এই টান মাসের সময় প্রকৃতি পূজারী খেরওয়াল সংস্কৃতিধারী কুড়মি, সাঁওতাল-সহ আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা মেতে থাকেন কাঠি নাচ, সাড়পা নাচ, দাঁশাই নাচ, ভুয়াং নাচ প্রভৃতিতে । ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত তারা এই কাঠি নাচ নেচে চাঁদা সংগ্রহ করে । নিজের এলাকা ছেড়ে শহরের বিভিন্ন আনাচে-কানাচে তারা এই নাচ নেচে চাঁদা সংগ্রহ করতে করে ।

ঐতিহ্য মেনে এই সময় গ্রামের সব বাড়ির প্রবেশ দরজায় গেরুটীকা দিয়ে রাঙিয়ে দেন তাঁরা । অষ্টমী তিথিতে আতপ চালের গুঁড়ি, ঘি, মধু সহযোগে থোড় ধান গাছকে সাধভক্ষন করান । আর অন্যদিকে চলতে থাকে এই নাচের আসর । পাড়ায় পাড়ায় ঘুরে ঘুরে প্রতি বাড়িতে পিঠে পুলির আনন্দ উপভোগ করে তারা । পুরুষেরা শাড়ি, চুড়ি, গহনা পরে নাচনির বেশে এই উৎসব পালন করেন । ঢোল, মাদল, ধামসার তালে মুখরিত হয়ে ওঠে গোটা গ্রাম ।

You might also like!