Festival and celebrations

2 weeks ago

Durga Puja 2024 :কবে থেকে শুরু দুর্গা পুজো? জানুন নির্ঘন্ট, রইল ৫ সেরা পুজোর থিমের খোঁজ

Durga Puja 2024
Durga Puja 2024

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ বাঙালির বারো মাসে তেরো পার্বণ । বছরজুড়ে একের পর এক উৎসব লেগেই রয়েছে । মার্চে গিয়েছে দোল, জুলাই মাসে আবার রথযাত্রা । আর তারপই বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো । আর কয়েকদিন পরেই বর্ষার কালো মেঘ কেটে উঁকি মারবে শরতের আকাশ, ঘুম ভাঙবে শিউলি ফুলের গন্ধে, নীল-সাদা মেঘের ভেলা, কাশফুলের সারি,শুরু হবে প্যান্ডেল বাঁধার কাজ, কুমারটুলির ব্যস্ততা,মহালয়ার স্তোত্রপাঠ, উমার আগমন আর তারপর পাঁচদিন কেটে যাবে হইহই করে । যার জন্য একবছরের অপেক্ষায় থাকে বাঙালি ।

২০২৪-এ শারদীয়া দুর্গাপুজোর নির্ঘণ্ট

মহাষষ্ঠী পালিত হবে আগামী ৯ অক্টোবর ২০২৪ বুধবার।

মহাসপ্তমী পালিত হবে আগামী ১০ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার

মহাষ্টমী পালিত হবে আগামী ১১ অক্টোবর ২০২৪ শুক্রবার।

মহানবমী পালিত হবে আগামী ১২ অক্টোবর ২০২৪ শনিবার।

বিজয়া দশমী পালিত হবে আগামী ১৩ অক্টোবর ২০২৪ রবিবার।

এই বছর কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হবে আগামী ১৭ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার। কালীপুজোর আনন্দে সবাই মেতে উঠবে আগামী ৩১ অক্টোবর ২০২৪ বৃহস্পতিবার। ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া পড়েছে আগামী ৩ নভেম্বর ২০২৪ রবিবার।

এই বছর মহাসপ্তমী বৃহস্পতিবার পড়ায় দেবীর আগমন হবে দোলা বা পালকিতে। শাস্ত্র অনুসারে দোলা বা পালকিতে দেবীর আগমন হলে সূচিত হয় ভয়ঙ্কর মহামারী, যাতে বিপুল প্রাণহানির আশঙ্কা থাকে। আবার ২০২৪-এ বিজয়া দশমী রবিবার পড়ায় এই বছর দেবী ফিরে যাবেন গজ বা হাতিতে। গজ হল দেবীর উৎকৃষ্টতম বাহন, দেবীর আগমন বা গমন হাতিতে হলে মর্ত্যলোক ভরে ওঠে সুখ, শান্তি ও সমৃদ্ধিতে, ভক্তদের মনের ইচ্ছে পূরণ হয়।

দুর্গাপুজো মানেই এখন থিমের বাহার । সে প্রতিমা হোক কিংবা মন্ডপ সজ্জা । নতুন নতুন ভাবনার মোড়কে সেজে ওঠে দুর্গাপুজোর মণ্ডপ । তাই কোন পুজোর কোন থিম, তা জানার কৌতূহল থাকে বাঙালির মধ্যে । রথযাত্রার পর থেকেই জানা যাবে কোন মণ্ডপ কোন থিমে সেজে উঠবে । তবে. ইতিমধ্যেই বেশ কয়েকটি পুজো মণ্ডপের থিম কী হচ্ছে, তা জানা গিয়েছে । আজকের প্রতিবেদনে সেরকমই পাঁচ পুজোর থিমের খোঁজ রইল আপনাদের জন্য ।

একডালিয়া এভারগ্রিন

দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পুজোর মধ্যে অন্যতম একডালিয়া এভারগ্রিন । প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের পুজো নামেও পরিচিত ছিল । ৮২ বছরে পদার্পণ করল এবারের পুজো । এবার এই ক্লাবের থিম পুরীর জগন্নাথদেবের মন্দির । ইতিমধ্যেই খুঁটিপুজোর কাজ সম্পন্ন ।

হাজরা পার্ক দুর্গোৎসব

৮২ বছরে পদার্পণ করল হাজরা পার্ক দুর্গোৎসব । গত বছরের থিমে অটো চালকদের জীবন তুলে ধরা হয়েছিল মন্ডপ সজ্জায় । ব্যবহার করা হয়েছিল অটো টায়ার । এবারের থিম নারীকেন্দ্রীক । পোস্টারে দেখা গিয়েছে কয়েকটা লাইন, যেখানে লেখা ছিল মাগো তোমায় ছুঁলেই দোষ ।

টালা প্রত্যয়

উত্তর কলকাতার অন্যতম বড় পুজোর মধ্যে অন্যতম টালা প্রত্যয়-এর পুজো । প্রত্যেকবারই বিশেষ চমক থাকে এই পুজোয় । এ বছরও তার ব্যতিক্রম নয়। এবার তো আবার ৯৯ তম বর্ষ । ২০২৪ সালে টালা প্রত্যয়ের থিম 'বিমূর্ত'। খুঁটিপুজোর কাজ সম্পন্ন ।

দমদম পার্ক তরুণ সংঘ

কলকাতার আরেকটি বিখ্যাত পুজো দমদম পার্ক তরুণ সংঘ । খুঁটিপুজো হয়ে গিয়েছে । এবারের থিম মুক্তধারা ।

কলকাতার বাইরে আরও একটি পুজো মণ্ডপ আলোচনায় থাকছে গত কয়ের বছর ধরে । টুইন টাওয়ার-এর আদলে মণ্ডপ তৈরি করে চমকে দিয়েছিল কল্যাণী আইটিআই মোড় লুমিনাস ক্লাব । এবার তাদের থিম ব্যাংককের ওয়াট অরুণ মন্দির । ওই মন্দিরের আদলে এবারের দুর্গোপুজো মণ্ডপ সাজানো হবে । মণ্ডপটিই ঝিনুক দিয়ে তৈরি হবে, যার উচ্চতা হতে চলেছে ১৫০ থেকে ১৫৫ ফুট ।

You might also like!