Festival and celebrations

3 months ago

Rash in Cooachbehar : রাস উপলক্ষে কোচবিহারের সাজো সাজো রব! সাজছে মদনমোহন মন্দির

Rash in Cooachbehar (File Picture)
Rash in Cooachbehar (File Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ মদনমোহন মন্দিরের রাস জগৎ বিখ্যাত। বিভিন্ন জেলা থেকে বহু মানুষ এই মদনমোহনের পুজো দেখতে হাজির হন। ইতিমধ্যেই কোচবিহারের মদনমোহন মন্দিরে শুরু রাসের প্রস্তুতি।রথের পর চার মাস শয়নে থাকার পর শুক্রবার উত্থান একাদশীতে ১০৮ ঘটি জল ও দুধ, ঘি, দধি দিয়ে স্নান করানো হয় ছোট মদনমোহনকে। শুক্রবার সকালে মদনমোহন বাড়িতে এই স্নান পর্বের আচার পালিত হয়। এরপর শুরু হয় বিশেষ পুজো।

মন্দির সূত্রে জানা গিয়েছে, উলটো রথের পর যখন বড় মদনমোহন মাসির বাড়ি থেকে মদনমোহন বাড়িতে ফিরে আসে সেসময় শয়নে যান ছোট মদনমোহন। চারমাস ঘুমিয়ে থাকার পর এদিন ঘুম থেকে ওঠেন তিনি। ঘুম থেকে ওঠার পর চলে স্নানের পর্ব, তারপর অনুষ্ঠিত হয় বিশেষ পুজো ।

রবিবার রাস উৎসবের দিন বড় মদনমোহনকে মন্দিরের বাইরে নিয়ে আসা হবে। সেসময় মূল মদনমোহন মন্দিরে ছোট মদনমোহনের পুজো হবে। কোচবিহারের রাজাদের আরাধ্য দেবতা মদনমোহন। রাজা না থাকলেও দেবত্র ত্রাস্টের অধীনে এই পুজো হয়ে থাকে। যে কোনও শুভ কাজ শুরুর আগেই বাসিন্দারা এখানে পুজো দিয়ে শুভকাজ শুরু করেন। তবে এখানে বড় ও ছোট মদনমোহন রয়েছে। সারা বছরই বড় মদনমোহনের নিত্যপুজো হয়। কিন্তু, যখন বড় মদনমোহন রথযাত্রা কিংবা রাস উৎসবের সময় মূল মন্দিরের বাইরে বের হন, তখন ছোট মদনমোহনের পুজো হয়।

রবিবার রাসপূর্ণিমার দিন মূল মন্দিরের বাইরে বের হবেন বড় মদনমোহন। রাস উৎসব চলাকালীন এই ১৫ দিন মূল মন্দিরের বাইরে থাকবেন বড় মদনমোহন। রাস উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যেই ব্যস্ততা শুরু হয়েছে কোচবিহারে।

You might also like!