Entertainment

3 weeks ago

Rabindranath Tagore-Bengali Cinema: চলচ্চিত্রে রবীন্দ্রনাথ; বাংলা সিনেমায় আজও প্রাসঙ্গিক রবি ঠাকুর

Rabindranath Tagore-Bengali Cinema
Rabindranath Tagore-Bengali Cinema

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ আধুনিক বাংলা চলচ্চিত্রে বার বার জায়গা করে নিয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর বিভিন্ন উপন্যাস এবং ছোটগল্পের আধারে নির্মিত হয়েছে বাংলা সিনেমা৷ সত্যজিৎ রায়, তপন সিনহা থেকে শুরু করে ঋতুপর্ণ ঘোষ- বাংলা চলচ্চিত্রের মহীরূহরা বারংবার আঁকড়ে ধরেছেন রবীন্দ্রনাথের অমূল্য সব সৃষ্টিকে। বাংলা সিনেমার মায়েস্ট্রোদের তৈরি সেরকমই কিছু ছবি নিয়ে রইল দু চার কথা।

একের পর এক ছবিতে সত্যজিৎ ফিরে ফিরে গিয়েছেন রবীন্দ্রনাথের কাছে। একদম শুরুতেই বলতে হবে ‘চারুলতা’ এবং ‘তিন কন্যা’র কথা। রবি ঠাকুরের জন্মশতবর্ষে ১৯৬১ সালেই রবীন্দ্রনাথের তিনটি ছোটগল্প ‘সমাপ্তি’, ‘পোস্টমাস্টার’ ও ‘মণিহার’ নিয়ে সত্যজিৎ তৈরি করেন ‘তিন কন্যা’। এরমধ্যে ‘সমাপ্তি’ পায় ভারতীয় রাষ্ট্রপতির স্বর্ণপদক এবং ‘পোস্টমাস্টার’ ও ‘মণিহার’ শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত হয় মেলবোর্ন ও বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

সত্যজিৎ রায়ের পরিচালনায় 'চারুলতা’ ছবিটি মুক্তি পায় ১৯৬৪ সালে। রবীন্দ্রনাথের গল্প ‘নষ্টনীড়’ অবলম্বনে নির্মিত এই কাহিনীচিত্রটিও সমালোচকদের মন জয় করে নেয়। দ্য নিউইয়র্কার পত্রিকায় এই ছবিটি নিয়ে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন প্রখ্যাত চলচ্চিত্র সমালোচক পেনেলোপে গিলিয়ট।

১৯৮৫ সালে রবীন্দ্রনাথের আলোচিত উপন্যাস ‘ঘরে বাইরে’র চলচ্চিত্রায়ন করেন সত্যজিৎ। এই ছবির হাত ধরেই শেষ হয় সত্যজিৎ রায়ের সিনেমার রবীন্দ্র পর্ব। ভারতের জাতীয় চলচ্চিত্র উৎসব এবং দামাস্কাস চলচ্চিত্র উৎসবে এটি পুরষ্কার লাভ করে।

তপন সিনহার সিনেমাতেও বার বার এসেছে রবীন্দ্রনাথের সৃষ্টি৷ রবীন্দ্রনাথের কালজয়ী ছোটগল্প অবলম্বনে ১৯৫৭ সালে তপন সিনহা বাংলায় তৈরি করেন 'কাবুলিওয়ালা'। আফগান মুলুক থেকে আসা কাবুলিওয়ালা রহমত ও বাঙালি শিশুকন্যার মিনির আশ্চর্য অসমবয়সী বন্ধুত্বের এই গল্প নিয়ে কাজ হয়েছে বলিউডেও। চার বছর পর বিমল রায় হিন্দিতে তৈরি করেছিলেন 'কাবুলিওয়ালা'।

১৯৬৫ -তে রবীন্দ্রনাথের আরও একটি গল্পনির্ভর ছবি বানালেন পরিচালক তপন সিনহা। অতিথি-র তারাপদর বাঁশির সুরে ভেসে গেল বাঙালি।

শুন্য দশকে এল ঋতুপর্ণ ঘোষের ছবি 'চোখের বালি' (2003) সেই প্রথম বাংলা ছবির কেন্দ্রীয় চরিত্রে দেখা গেল বলিউডের গ্ল্যামার ঐশ্বর্য রাইকে। মহেন্দ্রর চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, বিহারী টোটা রায় চৌধুরী।

২০১১-তে রবি ঠাকুরের নৌকোডুবি উপন্যাস অবলম্বনে এল পরিচালকের আরও একটি ছবি। মূল চরিত্রে রাইমা, যীশু সেনগুপ্ত, প্রসেনজিৎ, রিয়া সেন।

২০১৩ সালে মুক্তি পেল সুমন মুখোপাধ্যায়ের ছবি শেষের কবিতা। বাঙালির প্রেম আখ্যানের বাইবেল শেষের কবিতা। ছবিতে অমিত রায়ের ভূমিকায় রাহুল বোস। লাবন্য কঙ্কনা সেন শর্মা, আর কেটির চরিত্রে স্বস্তিকা।


You might also like!