Country

1 week ago

Uttar Pradesh: যোগী রাজ্যে কংগ্রেস জিততেই লম্বা লাইনে মহিলারা! চাই ১ লাখের গ্যারান্টি কার্ড

Women in a long line to win Congress in the state of Yogi!
Women in a long line to win Congress in the state of Yogi!

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ উত্তর প্রদেশে চমকপ্রদ ফল করেছে ইন্ডিয়া জোট। আর তারপরই রাজ্যের কংগ্রেস অফিসের বাইরে মহিলাদের লম্বা লাইন দেখা গেল। প্রচারের সময় প্রতিশ্রুতি দেওয়া গ্যারান্টি কার্ড কবে পাওয়া যাবে? তা চেয়ে কাতর আর্জি মহিলাদের।

লোকসভা ভোটের প্রচারের সময় কংগ্রেসের পক্ষ থেকে একাধিক পরিবারে গ্যারান্টি কার্ড বিতরণ করা হয়েছিল। প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, ক্ষমতায় এলেই প্রতিটি দরিদ্র পরিবারের একজন করে মহিলাকে বার্ষিক এল লাখ টাকা দেওয়া হবে। সেই মর্মেই লখনউতে প্রবল গরমের মধ্যেই কংগ্রেস অফিসের সামনে লাইনে দাঁড়াতে দেখা গেল একাধিক মুসলিম মহিলাকে। একটি ভিডিয়ো ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল রয়েছে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি এই সময় ডিজিটাল।

জানা গিয়েছে, একদিকে যখন গ্যারান্টি কার্ডের দাবিতে বেশ কয়েকজনকে লাইন দিয়ে দেখা গিয়েছে। অন্যদিকে, তখন অসংখ্য মহিলার দাবি, তাঁরা ইতিমধ্যেই গ্যারান্টি কার্ড পেয়ে গিয়েছেন এবং অ্যাকাউন্টে টাকা পাওয়ার জন্য নির্দিষ্ট একটি ফর্ম ফিল আপ করেও জমা করেছেন।

'ঘর ঘর গ্যারান্টি' অনুষ্ঠান চালু করেছে কংগ্রেস। এই কর্মসূচির আওতায় প্রায় ৮ কোটি পরিবারের কাছে পৌঁছনোর নির্দেশ দেওয়া হয়েছে কংগ্রেস কর্মীদের। দলের ২৫টি গ্যারান্টি সম্পর্কে সকলকে বোঝানোর নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

এই ২৫ গ্যারান্টির মধ্যেই রয়েছে কংগ্রেসের মহালক্ষ্মী প্রকল্প। এর আওতায় প্রতি মাসে দরিদ্র পরিবারের একজন করে মহিলার অ্যাকাউন্টে সাড়ে আট হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। দরিদ্র সীমার নীচে থাকা পরিবারের মহিলারাই কেবলমাত্র এই সুযোগ পাবেন। একইরকম একটি প্রকল্প কর্নাটকে ক্ষমতায় আসার পরই চালু করেছিল কংগ্রেস সরকার। গৃহলক্ষ্মী নামে সেই প্রকল্পের আওতায় দরিদ্র সীমার নীচে থাকা পরিবারের মহিলাদের মাসিক দু'হাজার টাকা করে দেওয়া হয়। সম্প্রতি, লোকসভা ভোটের ফলপ্রকাশের পর বেঙ্গালুরুর জেনারেল পোস্ট অফিসের বাইরে মহিলাদের লম্বা লাইন দেখা যায়। ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে মাসিক সাড়ে আট হাজার টাকা পাওয়ায় আশায় অনেকেই অ্যাকাউন্ট খুলতে পৌঁছে গিয়েছিলেন।

প্রসঙ্গত, ২০২৪ সালের লোকসভা ভোটে ইন্ডিয়া জোটের ঝুলিতে এসেছে মোট ২৩৪টি আসন। NDA পেয়েছে ২৯৩। বাংলার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কথা এ ক্ষেত্রে উল্লেখ না করলেই নয়। তৃণমূল সরকারের এই প্রকল্পের আওতায় প্রতিটি পরিবারের মহিলাদের মাসিক এক হাজার টাকা করে দেওয়া হয়। বলা বাহুল্য, এই জনপ্রিয় প্রকল্পটি বাংলায় ঘাসফুল ঝড় ওঠার পিছনে অন্যতম বড় ফ্যাক্টর ছিল। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের এই মাস্টারস্ট্রোক পরবর্তীতে অনেক BJP শাসিত রাজ্যও অনুকরণ করেছে।

You might also like!