Country

1 year ago

Rajasthan ; সচিনই রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী, আজ কংগ্রেসের বৈঠক জয়পুরে

Sachin Pilot
Sachin Pilot

 

জয়পুর, ২৫ সেপ্টেম্বর : অবশেষে রাজস্থান পেতে চলেছে নতুন মুখ্যমন্ত্রী। সচিন পাইলটকেই সম্ভবত মুখ্যমন্ত্রী পদে আনা হতে পারে বলে কংগ্রেস সূত্রে খবর। তাঁর নামে সিলমোহর দিতে আজ রবিবার জয়পুরে মুখ্যমন্ত্রী অশোক গেহলট-র বাসভবনে বৈঠকে বসছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। দলের বিধায়কদেরও বৈঠকে ডাকা হয়েছে। হাই কমান্ড মল্লিকার্জুন খাড়্গে এবং অজয় মাকেনকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে। তাঁরাও আজ রবিবার সন্ধ্যার ওই বৈঠকে উপস্থিত থাকবেন।

গান্ধী পরিবার চাইছে, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট পরবর্তী কংগ্রেস সভাপতি হন। কিন্তু গেহলট মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে চাইছিলেন না। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীর কাছে তাঁর আবদার ছিল, কংগ্রেস সভাপতি হলেও তিনি মুখ্যমন্ত্রিত্ব ছাড়বেন না। তিনি শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে গিয়েছেন, যাতে রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি পদে লড়াই করুন। কিন্তু রাহুল সাফ জানিয়ে দিয়েছেন, তিনি কোনও মতেই সভাপতি হবেন না।

একই সঙ্গে দিন কয়েক আগে রাহুল বার্তা দেন, উদয়পুরের চিন্তন শিবিরে এক ব্যক্তি, এক পদ নীতি গ্রহণ করেছে। সেই নীতি সকলের মেনে নেওয়া উচিত। তাঁর এই ইঙ্গিত ছিল গেহলটের দিকেই। গেহলট বুঝতে পারেন, গান্ধী পরিবার অনড়। তাই তিনি আর সময় নষ্ট করতে চাননি। অনিচ্ছা সত্ত্বেও গেহলট কংগ্রেস সভাপতি পদে মনোনয়ন জমা দিতে রাজি হয়ে যান। তিনি চেয়েছিলেন, একান্তই যদি তাঁকে মুখ্যমন্ত্রীর কুর্সি ছাড়তে হয়, তাহলে সেই কুর্সিতে তাঁরই ঘনিষ্ঠ কাউকে বসানো হোক। এখন সেই জেদ থেকেও তিনি সরে এসেছেন।


You might also like!