Country

1 week ago

Supreme ordered CBI investigation:সন্দেশখালি নিয়ে সিবিআই তদন্ত বহালের নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme ordered CBI investigation
Supreme ordered CBI investigation

 

নয়াদিল্লি, ৮ জুলাই : সন্দেশখালিকাণ্ডে সিবিআই-ই তদন্ত চালিয়ে যাবে। রাজ্য সরকারের আর্জি খারিজ করে এ কথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালতে প্রশ্নবাণের মুখেও পড়তে হল রাজ্য সরকারকে। কোর্ট প্রশ্ন তুলল, কেন এক জনকে বাঁচানোর চেষ্টা করে যাচ্ছে রাজ্য সরকার?

সন্দেশখালির ঘটনায় অন্যতম অভিযুক্ত সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা শাহজাহান শেখ। রাজ্য সরকার তাঁকে বাঁচানোর চেষ্টা করছে বলে আগেই অভিযোগ উঠেছিল। সোমবার সুপ্রিম কোর্টও তা নিয়ে প্রশ্ন তুলেছে।

বিচারপতিরা প্রশ্ন তুললেন, কেন এক ব্যক্তিকে বাঁচানোর চেষ্টা করা হচ্ছে? এর প্রেক্ষিতে রাজ্য সরকারের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি আদালতে জানান, ৪৩টি এফআইআর হয়েছে শাহজাহানের বিরুদ্ধে। তার মধ্যে রেশন দুর্নীতি সংক্রান্ত এফআইআর রয়েছে। চার্জশিটও দেওয়া হয়েছে ৪২টিতে।

শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতিরা স্পষ্ট জানিয়েছেন, এই মামলায় আদালতের পর্যবেক্ষণ যাতে কোনও ভাবে বিচারপ্রক্রিয়ায় না পড়ে, তা নিশ্চিত করতে হবে।

সন্দেশখালিতে মহিলাদের উপর নির্যাতন এবং জমি দখল করার অভিযোগ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা করেছিল কলকাতা হাই কোর্ট। উচ্চ আদালত ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। গত ২৯ এপ্রিল শীর্ষ আদালতে মামলাটি উঠলে শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিল তারা। দু’মাস পর সোমবার ফের মামলাটি উঠল বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ।

You might also like!