Country

1 year ago

The Metro Dairy case : সুপ্রিম কোর্টেও খারিজ হল মেট্রো ডেয়ারি মামলা

The Metro Dairy case
The Metro Dairy case

 

নয়াদিল্লি, ১৬ সেপ্টেম্বর : মেট্রো ডেয়ারি মামলায় কলকাতা হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী। তবে তাঁর দায়ের করা রিট পিটিশন শুক্রবার খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মেট্রো ডেয়ারি মামলাটি চলছিল। কিন্তু সেই মামলায় হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছিলেন, সংস্থার (মেট্রো ডেয়ারির) শেয়ার বিক্রির ক্ষেত্রে কোনও বেনিয়ম নেই। পাশাপাশি ওই শেয়ার বিক্রি অবৈধ নয় বলেও জানিয়েছিল হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের এই রায়ের পরই সুপ্রিম কোর্টে রিট পিটিশন দায়ের করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী।

এদিন শুনানির সময় বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ জানিয়েছে, একটি গুরুত্বপূর্ণ হল মূল্য নির্ধারণ করেছিলেন বিশেষজ্ঞরা। প্রথমে বিক্রি করার চেষ্টা করা হয়েছিল এবং পরে তা নিলামে তোলা হয়েছিল। কিন্তু তারপরও যদি কেউ না আসেন, তাহলে আর কী করা যেতে পারে।

এদিন আদালতে আবেদনকারী অধীর রঞ্জন চৌধুরীর পক্ষে সওয়াল করেন আইনজীবী মনিন্দর সিং। তিনি আদালতে বলেন, “৮৫ কোটির তুলনায় ৫৩৩ কোটির ফারাক রয়েছে। এ ক্ষেত্রে নির্ধারিত প্রক্রিয়ার জন্য সমিতি গঠন করা আবশ্যিক। যখন এই ভাবে শেয়ার বিক্রি হচ্ছে, তবে তা তদন্ত হওয়া দরকার।”

এই কথা শোনার পর বেঞ্চ জানায়, “সর্বজনীন নিলামের জন্য সঠিক পদ্ধতি নেওয়া হয়েছিল। আমাদের সিদ্ধান্ত হল, যাবতীয় প্রক্রিয়া সঠিকভাবে কড়া হয়েছিল।” সুপ্রিম কোর্টের বেঞ্চ আরও জানিয়েছে, হাইকোর্টের সিদ্ধান্তের উপর কোনওরকম হস্তক্ষেপের প্রয়োজন নেই।


You might also like!