Country

1 week ago

Rajasthan Lift Collapse : তার ছিঁড়ে ১৮০০ ফুট নীচে ভেঙে পড়ল লিফট, রাজস্থানের খনিতে আটকে কলকাতার আধিকারিকরা

Rajasthan Lift Collapse (Symbolic Picture)
Rajasthan Lift Collapse (Symbolic Picture)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ লিফট ছিঁড়ে ভয়াবহ দুর্ঘটনা। খনিতে আটতে একাধিক ব্যক্তি। রাতভর চলছে উদ্ধারকাজ। ঘটনাটি ঘটেছে রাজস্থানের ঝুনঝুন জেলায়। জানা গিয়েছে, খনিতে লিফটের তার ছিঁড়ে বিপত্তি ঘটে। ১৮০০ ফুট নীচে পড়ে যায় লিফট। সে সময় ভিতরে ছিলেন হিন্দুস্থান কুপার লিমিটেডের ভিজিল্যান্স টিম। ১৪ জনের এই টিমে রয়েছে কলকাতার অফিসারেরা। এমনটাই পুলিশ সূত্রে খবর পাওয়া গিয়েছে। বুধবার সকাল পর্যন্ত তিনজনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকি ১১ জনকে বের করে আনার চেষ্টা চলছে। পাশাপাশি প্রত্যেকেই কমবেশি আহত বলে মনে করা হচ্ছে। অনেকের হাত বা পায়ের হাড় ভেঙে গিয়েছে। উদ্ধার হওয়া তিনজনই গুরুতর চোট পেয়েছেন বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

জোরকদমে উদ্ধার কাজ চলছে রাজস্থানের ওই খনিতে। আশপাশের হাসপাতাল থেকে অ্যাম্বুল্যান্স পৌঁছে গিয়েছে ঘটনাস্থলে। চিকিৎসকেও টিমও উপস্থিত। কিন্তু, আটকে পড়া ভিজিল্যান্স টিমের বাকি ১১ জনের সঙ্গে কোনওভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হিন্দুস্থান কুপার লিমিটেডের ওই খনির রক্ষণাবেক্ষণের কাজ খতিয়ে দেখতে কলকাতা থেকে একটি ভিজিল্যান্স টিম মঙ্গলবার পৌঁছয়। সন্ধ্যায় ভিজিল্যান্স দল খনিতে প্রবেশ করে। লিফটে চড়ে খনির কোনও একটি তলে পর্যবেক্ষণের জন্য যাচ্ছিলেন তারা। সে সময়ই ঘটে যায় ভয়াবহ এই দুর্ঘটনা। রাত ৮টা নাগাদ লিফটের চেইন ভেঙে তা ছিঁড়ে পড়ে। লিফটে ছিলেন কলকাতা থেকে উড়ে যাওয়া ভিজিল্যান্স টিমের কর্মী, খনির শ্রমিক এবং সংস্থার কয়েকজন শীর্ষ আধিকারিক সহ মোট ১৪ জন। সকলেই খাদানে আটকে রয়েছেন বলে খবর।

দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় স্থানীয় চারটি থানার পুলিশ এবং উদ্ধারকারী দল। স্থানীয় নিম কা থানার SP প্রবীণ নায়েক বলেন, 'ফটে আটকে পড়া সকলেই নিরাপদে রয়েছেন। তাদের দ্রুত উদ্ধারের চেষ্টা চলছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে।'

প্রসঙ্গত, দেশের ৫০ শতাংশ তামা ঝুনঝুন এলাকার ক্ষেত্রী পাহাড় থেকে উত্তোলন করা হয়। এখানে ৩০০টিরও বেশি ভূগর্ভস্থ খনি থেকে রয়েছে। খনিতে কলকাতার হিন্দুস্থান কুপার লিমিটেডের ভিজিল্যান্স টিম এবং ক্ষেত্রী কপার কর্পোরেশনের যে সকল আধিকারিকরা আটকে পড়েছেন তাঁদের মধ্যে রয়েছেন পান্ড্য (CBO), জিডি গুপ্তা (KCC ইউনিট প্রধান), ভি ভান্ডারি (DSM), এ কে শর্মা, কেএস সেহলট, রমেশ কুমার, এ কে বাইহরা, বিনোদ শেখাওয়াত, এএ ভান্ডারি, এন সহায়, প্রীতম সিং, বিকাশ পারীক, হানসি রাম।

You might also like!