Country

1 week ago

NEET-UG:নিট-ইউজি পরীক্ষা সংক্রান্ত মামলার শুনানি পিছোল, ১৮ জুলাই শুনবে শীর্ষ আদালত

NEET-UG
NEET-UG

 

নয়াদিল্লি, ১১ জুলাই : নিট-ইউজি ২০২৪ পরীক্ষা সংক্রান্ত মামলার শুনানি এক সপ্তাহের জন্য পিছোল সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি হবে আগামী ১৮ জুলাই, বৃহস্পতিবার। সুপ্রিম কোর্ট বলেছে, আগামী ১৮ জুলাই, বৃহস্পতিবার নিট-ইউজি মামলার শুনবে। সুপ্রিম কোর্ট নিজস্ব আদেশে উল্লেখ করেছে, মামলার কিছু পক্ষ কেন্দ্র এবং এনটিএ দ্বারা জমা করা হলফনামা পায়নি এবং তাঁদের প্রতিক্রিয়া প্রস্তুত করতে হবে শুনানির আগে।

প্রশ্ন ফাঁসের জেরে সুপ্রিম কোর্ট এ বছরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি নতুন করে নেওয়ার নির্দেশ দেয় কিনা, সেদিকেই নজর ছিল সবার। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের নির্দেশ মেনে গতকালই হলফনামা পেশ করে কেন্দ্রীয় সরকার। নিট-ইউজি ২০২৪-এ পরীক্ষায় অনিয়মের কথা অস্বীকার করে এতে বলা হয়েছে, আইআইটি মাদ্রাজের ডেটা বিশ্লেষণের রিপোর্টে, বিরাট মাপের অনিয়মের ইঙ্গিত যেমন নেই, তেমনই, কোনও একটি জায়গার অনেক পরীক্ষার্থী অনিয়মের সুবিধা নিয়ে অস্বাভাবিক বেশি নম্বর পেয়েছে, এমনও নয়।

এই মামলায় ৮ জুলাইয়ের শুনানিতে প্রধান বিচারপতির বেঞ্চ, নিটের প্রশ্ন ফাঁসের ব্যাপ্তি সম্পর্কে কেন্দ্রীয় সরকার ও ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জানতে চেয়েছিল। অনিয়মের সুবিধা নেওয়া পরীক্ষার্থীদের আলাদা করা সম্ভব কিনা, তাও জানাতে বলা হয়। হলফনামায় জানানো হয়েছে, জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে চার দফায় নিটের কাউন্সেলিং করাতে চায় কেন্দ্র। কোনও পড়ুয়ার বিরুদ্ধে অনিয়মের প্রমাণ মিললে কাউন্সেলিংয়ের যে কোনও পর্যায়ে বা তার পরেও সেই পড়ুয়ার প্রার্থীপদ খারিজ হয়ে যাবে।

You might also like!