Country

2 weeks ago

India-Russia:‘অস্থিরতা তৈরিই লক্ষ্য, ভারতের নির্বাচনে নাক গলাচ্ছে আমেরিকা’,ভারতের পাশে রাশিয়া

Vladimir Putin and Narendra Modi
Vladimir Putin and Narendra Modi

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃখলিস্তানি জঙ্গি গুরপতওয়ান্ত সিং পান্নুনকে ভারতীয় গুপ্তচর বাহিনীর খুনের ছকের মার্কিন দাবি নস্যাৎ করল রাশিয়া। ভোটের সময় ভারতে অস্থিরতা তৈরি করাই আমেরিকার লক্ষ্য বলে দাবি করেছে রুশ বিদেশমন্ত্রক। রুশ বিদেশমন্ত্রক বলেছে, এই ইস্যুতে কোনও প্রমাণ দেখাতে পারেনি আমেরিকা।

রুশ বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা প্রতিদিনের মতো সাংবাদিক সম্মেলনে বলেন, যে তথ্য পাওয়া গিয়েছে তাতে বলা যায় ওয়াশিংটন কোনও বিশ্বাসযোগ্য প্রমাণ হাজির করতে পারেনি। পান্নুনকে খুনের ছক কষা হয়েছিল আর তার পিছনে ভারতীয় নাগরিকের হাত ছিল এমন প্রমাণ আমেরিকার হাতেই নেই।

এ ধরনের গুরুতর অভিযোগের ক্ষেত্রে প্রমাণাভাবে অনুমান নির্ভরতা বিশ্বাসযোগ্য হতে পারে না। আমেরিকা ভারতের মানসিকতা না বুঝেই সেদেশের মানুষের প্রতি অসম্মান করেছে বলে তাঁর মত। আসলে ভারতে সংসদীয় নির্বাচন সুষ্ঠুভাবে করা যাতে কঠিন হয়ে পড়ে, তার চেষ্টা করছে আমেরিকা।

তিনি আরও বলেন, আমরা দেখেছি ধারাবাহিকভাবে আমেরিকা ভারত ও অন্যান্য দেশের বিরুদ্ধে প্রমাণহীন অভিযোগ তুলেছে। এইসব অভিযোগের কোনও ভিত্তি নেই। ভারত নাকি ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করছে, এমন সব আজগুবি অভিযোগ তোলা হয়েছে। আসলে ওরা ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য ও পরম্পরা এবং জাতীয় চরিত্র সম্পর্কে ওয়াকিবহাল নয়।

রুশ মুখপাত্র মারিয়া আরও বলেন, এতে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে ভারতের মর্যাদা ক্ষুণ্ণ করার চেষ্টা করেছে আমেরিকা। মারিয়ার কথায়, আমি নিশ্চিত এগুলো হল আধুনিক উপনিবেশবাদী মানসিকতা। এই মানসিকতার জন্ম ঔপনিবেশিক যুগে, দাস ব্যবসার যুগে এবং সাম্রাজ্যবাদী যুগে।

উল্লেখ্য, এর আগে মার্কিন একটি সংবাদপত্র ওয়াশিংটন পোস্টে খবর বেরিয়েছিল যে, ভারতের গুপ্তচর সংস্থা খলিস্তানি জঙ্গি পান্নুনকে খুনের ছক কষেছিল। যদিও ভারত সেই অভিযোগ মিথ্যা ও বিভ্রান্তিকর বলে উড়িয়ে দিয়েছিল।


You might also like!