Country

2 weeks ago

Narendra Modi :স্বামী দয়ানন্দ সরস্বতী শুধুমাত্র বৈদিক ঋষিই ছিলেন না, তিনি ছিলেন জাতীয় চেতনাসম্পন্ন : প্রধানমন্ত্রী

Narendra Modi
Narendra Modi

 

নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি : স্বামী দয়ানন্দ সরস্বতী শুধুমাত্র একজন বৈদিক ঋষিই ছিলেন না, তিনি ছিলেন জাতীয় চেতনাসম্পন্ন ঋষি। বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেছেন, "স্বামী দয়ানন্দজির জন্মের ২০০ বছরের এই মাইলফলকটি এমন এক সময়ে এসেছে, যখন ভারত অমৃতকালের প্রাথমিক বছরগুলিতে রয়েছে। স্বামী দয়ানন্দজি একজন সাধক ছিলেন, যিনি ভারতের উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখেছিলেন। ভারত সম্পর্কে স্বামীজির যে বিশ্বাস ছিল, সেই বিশ্বাসকে আমাদের অমৃতকলে আস্থায় রূপান্তর করতে হবে।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্মবার্ষিকী উপলক্ষ্যে বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী মোদী বলেছেন, "মহর্ষি দয়ানন্দ তাঁর সময়ে মহিলাদের অধিকার এবং তাঁদের অংশগ্রহণের কথা বলেছিলেন। নতুন নীতি ও সৎ প্রচেষ্টার মাধ্যমে দেশ এখন নিজস্ব মেয়েদের এগিয়ে নিয়ে যাচ্ছে। মাত্র কয়েক মাস আগেই 'নারী শক্তি বন্দন অধিনয়ম' পাশ করে লোকসভা ও বিধানসভায় মহিলাদের সংরক্ষণ নিশ্চিত করেছে দেশ। এই প্রচেষ্টার সঙ্গে দেশের মানুষকে সংযুক্ত করা এখন মহর্ষির প্রতি সত্যিকারের শ্রদ্ধা হবে।"

প্রধানমন্ত্রী আরও বলেছেন, "এখন আর্য সমাজের ভারতে এবং বিদেশে ২৫০০টিরও বেশি স্কুল রয়েছে। আপনারা ৪০০টিরও বেশি গুরুকুলে শিক্ষার্থীদের শিক্ষিত ও দক্ষ করছেন। আমি চাই আর্য সমাজ, এই একবিংশ শতাব্দীতে নতুন শক্তির সাথে, জাতি গঠনের দায়িত্ব নেবে।" মোদী যুক্ত করেছেন, "স্বামীজির জন্মস্থান গুজরাটে জন্মগ্রহণ করা আমার জন্য সম্মানের বিষয়। তাঁর কর্মস্থল হরিয়ানায় আমিও জানার, বোঝার এবং কাজ করার সুযোগ পেয়েছি।"

You might also like!