Country

3 weeks ago

Supreme Court: সুপ্রিম-স্বস্তি, বুথভিত্তিক তথ্য প্রকাশে কমিশনকে নির্দেশ দিতে নারাজ শীর্ষ আদালত

Supreme Court (File Picture)
Supreme Court (File Picture)

 

নয়াদিল্লি, ২৪ মে: নির্বাচন পার হয়ে গেলেও বুথ ভিত্তিক তথ্য-সহ অন্যান্য তথ্য ইচ্ছাকৃতভাবে প্রকাশ করছে না নির্বাচন কমিশন। এমনই অভিযোগ তুলে দেশের শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিল এক স্বেচ্ছাসেবী সংস্থা। এই সংক্রান্ত মামলার কোনও নির্দেশ দিতে নারাজ দেশের শীর্ষ আদালত। শুক্রবার স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে এই বিষয়ে কমিশনকে কোনও নির্দেশ দেবে না সুপ্রিম কোর্ট।

নির্বাচন শেষ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই যেন নির্বাচন সংক্রান্ত সমস্ত তথ্য কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হয়, এমন দাবি জানিয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিল এক এনজিও। বুধবার এই মামলার শুনানিতে নির্বাচন কমিশনের তরফে হলফনামা দিয়ে জানানো হয়, বুথ ভিত্তিক নির্বাচন সংক্রান্ত সমস্ত তথ্য এভাবে সার্বজনিক করা নির্বাচন প্রক্রিয়ার জন্য ক্ষতিকর। যার ফলেই সব তথ্য প্রকাশ্যে আনছে না কমিশন। পাশাপাশি পরপর দুটি দফার নির্বাচনে ভোট শতাংশ দুই রকম দেখানো হয়েছে বলে অভিযোগ তুলেছিল বিরোধীরা। শীর্ষ আদালতে বিরোধীদের সেই দাবি খণ্ডন করে বলা হয়, যে অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তিকর।

মামলায় কোর্ট বলেছে, প্রার্থী বা তার এজেন্ট ছাড়া অন্য কোনও ব্যক্তিকে ফর্ম ১৭ সি প্রদান করা যাবে না। নির্বাচন কমিশনের বক্তব্য শোনার পর এই বিষয়ে নির্বাচন কমিশনকে কোনও নির্দেশ দেবে না বলে জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত।

You might also like!