Country

1 week ago

Supreme Court:ভিত্তিহীন অভিযোগে গ্রেপ্তারিতে নিউজক্লিক সম্পাদকের জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট

Prabir Purkayastha is the editor of Newsclick
Prabir Purkayastha is the editor of Newsclick

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃজামিন পেতে চলেছেন নিউজক্লিক সম্পাদক প্রবীর পুরকায়স্থ। সুপ্রিম কোর্ট বুধবার এই আদেশ দিয়েছে। বেআইনি কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গত বছর সাংবাদিক পুরকায়স্থ এবং সংস্থার মানব সম্পদ উন্নয়ন বিভাগের প্রধান অমিত চক্রবর্তীকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। 

সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ বুধবার এই নির্দেশ দেয়। আদালতের এই নির্দেশের পর প্রবীর নিম্ন আদালতে বেল বন্ড জমা দেবেন। তার পরেই তিনি মুক্তি পাবেন জেল থেকে। প্রসঙ্গত, দিল্লি পুলিশ গ্রেফতার করেছিল প্রবীরকে। যে দিল্লি পুলিশ সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন। সংবাদমাধ্যমের সম্পাদককে গ্রেফতারির ঘটনায় প্রতিবাদ জানিয়েছিলেন দেশের বহু সাংবাদিক এবং সাংবাদিকদের স্বার্থরক্ষাকারী বিভিন্ন সংগঠন।

‘নিউজ়ক্লিক’-এর সম্পাদক প্রবীরকে গ্রেফতার করার পর তাঁর আইনজীবীকে না জানিয়েই ম্যাজিস্ট্রেটের কাছে পেশ করে দিল্লি পুলিশ। যা নিয়ে গত ৩০ এপ্রিল প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত দিল্লি পুলিশের কর্মকাণ্ডে বিস্মিত হয়ে প্রশ্ন করে যে, এত তাড়াহুড়োর কি দরকার ছিল? বুধবার আদালত জানায়, এই মামলার চার্জশিট জমা পড়েছে। এই পরিস্থিতিতে প্রবীরকে জেলে আটকে রাখার প্রয়োজনীয়তা নেই। তাই জামিনের নির্ধারিত শর্ত পালন করলে প্রবীরকে মুক্তি দেওয়া যেতে পারে। তাঁর গ্রেফতারি এবং হেফাজতকে চ্যালেঞ্জ করে দিল্লি পুলিশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান প্রবীর। গত ৩০ এপ্রিল সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি শেষ হয়। সে দিন থেকে রায়দান স্থগিত ছিল। বুধবার সেই রায় ঘোষণা করল শীর্ষ আদালত।

গত বছরের ৩ অক্টোবর থেকে ইউএপিএ মামলায় হেফাজতে রয়েছেন। তাঁর বিরুদ্ধে দেশবিরোধী প্রোপাগান্ডা চালানোর জন্য চিনের তহবিল গ্রহণের অভিযোগ রয়েছে। প্রবীরের হয়ে আদালতে সওয়াল করেন প্রবীণ আইনজীবী কপিল সিব্বল। অন্য দিকে, দিল্লি পুলিশের হয়ে আদালতে সওয়াল করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু।


You might also like!