Country 3 months ago (8)

Srikrishnak Janmanshtamai celebration : দেশজুড়ে পালিত জন্মাষ্টমী, শ্রীকৃষ্ণের জন্মতিথিতে মন্দিরে-মন্দিরে পুণ্যার্থীদের ঢল

Srikrishnak Janmanshtamai celebrated

 

কলকাতা, ১৯ আগস্ট : ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথিতে দেশ জুড়ে পালিত হচ্ছে জন্মাষ্টমী। বাসুদেব ও দেবকীর অষ্টম সন্তান এবং বিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণের কংসের কারাগৃহে জন্ম হয়। ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ও রোহিণী নক্ষত্রে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। জন্মাষ্টমী উপলক্ষে নবদ্বীপ, নদীয়া, মথুরা, বৃন্দাবন-সহ দেশের বিভিন্ন স্থানে মহা সমারোহে উৎসব পালন করা হচ্ছে। মন্দিরে-মন্দিরে ঢল নেমেছে পুণ্যার্থীদের।

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় উত্তরপ্রদেশে জন্মাষ্টমী উৎসব পালিত হচ্ছে। মূল অনুষ্ঠানটি আয়োজিত হচ্ছে শ্রীকৃষ্ণ জন্মভূমি মথুরায়। মথুরা-বৃন্দাবনে, মহা সমারোহে শ্রীকৃষ্ণের জন্মোত্সব পালনের ব্যবস্থা করা হয়েছে। বাঁকেবিহারী, ইস্কন, প্রেম মন্দির এবং মথুরায় শ্রীকৃষ্ণ জন্মভূমি মন্দির-সহ দেবালয়গুলি সুন্দর করে সাজানো হয়েছে। মন্দিরে মন্দিরে পুণ্যার্থীরা পূজোপাঠ-প্রার্থনায় অংশ নিচ্ছেন। পুরাণ মতে, ভগবান বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণ-এর জন্ম হয় মথুরায় মধ্যরাতে। মথুরার শ্রী কৃষ্ণ জন্মভূমিতে জন্মাষ্টমী অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেই, লক্ষ লক্ষ পুণ্যার্থী সমবেত হয়েছেন। বহু বিদেশীও এই উৎসবে যোগ দিয়েছেন। জন্মাষ্টমী উপলক্ষ্যে রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মূ, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

যখনই ধর্মের অধঃপতন এবং অধর্মের অভুথান হয়, তখনই স্থিতিদেব শ্রীবিষ্ণু সাধুদের পরিত্রাণ, দুষ্কৃতকারীদের বিনাশ এবং ধর্ম সংস্থাপনের জন্য যুগে যুগে ধরাধামে অবতীর্ণ হন। দ্বাপরে রাজা কংসের অত্যাচারে যখন সকলে ভীত-সন্ত্রস্ত, তখনই দুষ্কৃতকারীদের বিনাশ এবং ধর্ম সংস্থাপনের জন্য ভগবান বিষ্ণু অষ্টম অবতার রূপে মথুরায় যাদব বংশে দেবকী এবং বাসুদেবের সন্তান রূপে ধরাধামে অবতীর্ণ হন। ভগবান শ্রীকৃষ্ণই শ্রীবিষ্ণুর পূর্ণ অবতার। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ ধরাধামে অবতীর্ণ হন। এই কারণে ভাদ্র মাসের কৃষ্ণ অষ্টমী তিথি হিন্দুদের কাছে পুণ্য জন্মাষ্টমী।


You might also like!