Country

3 months ago

Uttarkashi Tunnel Rescue Operation: ১৭ দিন পর সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়া শ্রমিকদের জন্য বিশেষ ঘোষণা উত্তরাখণ্ড সরকারের

Uttarakhand government announces benefits for stranded workers (Collected)
Uttarakhand government announces benefits for stranded workers (Collected)

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গ থেকে ১৭ দিন পর উদ্ধার করা হল ৪১ জন শ্রমিককে। সকলেই সুস্থ রয়েছেন। তবে দীর্ঘ দিন সুড়ঙ্গে বন্দি থাকার কারণে তাঁদের মনের উপর প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী শ্রমিকদের জন্য বেশ কিছু ঘোষণা করেছেন। সুড়ঙ্গে আটকে থাকা প্রত্যেক শ্রমিককে এক লক্ষ টাকা দেবে উত্তরাখণ্ড প্রশাসন। পাশাপাশি তাঁরা ১৫ থেকে ২০ দিন ছুটি নিয়ে বাড়ি যেতে পারবেন।

সুড়ঙ্গে যত দিন আটকে ছিলেন শ্রমিকেরা, রোজ তাঁদের পাঁচ ঘণ্টা করে কাউন্সেলিং করা হত। সুড়ঙ্গের বাইরে থেকে চলত স্বাস্থ্য পরীক্ষা। চিকিৎসকেরা জানিয়েছিলেন, সুড়ঙ্গ থেকে বেরিয়ে আসার পরেও তাঁদের মানসিক চিকিৎসা প্রয়োজন। পরিবারের সঙ্গে কিছু দিন সময় কাটানো প্রয়োজন। আগামী কিছু দিন সব সময় শ্রমিকদের সঙ্গে পরিবারের সদস্যদের থাকতে হবে। এর পরেই মঙ্গলবার রাতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ধামী জানালেন, ১৫ দিনের ছুটি নিয়ে শ্রমিকেরা বাড়ি যেতে পারবেন। বুধবারই তাঁদের হাতে তুলে দেওয়া হবে এক লক্ষ টাকার চেক।

সুড়ঙ্গের বাইরে গড়ে তোলা হয়েছিল অস্থায়ী হাসপাতাল। মঙ্গলবার রাতে সুড়ঙ্গ থেকে বার করার পর শ্রমিকদের সেখানে প্রাথমিক চিকিৎসা চলে। এর পর তাঁদের ৩০ কিলোমিটার দূরে চিনিয়ালিসৌর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আগে থেকেই ৪১টি শয্যা তৈরি ছিল। প্রত্যেক শয্যায় ছিল অক্সিজেনের ব্যবস্থা। তবে সকলেই সুস্থ রয়েছেন বলে সে সবের প্রয়োজন হয়নি।

You might also like!