Country

2 weeks ago

Droupadi Murmu:'সংসদীয় গণতন্ত্রকে রক্ষা করুন',ফল ঘোষণার আগে রাষ্ট্রপতিকে চিঠি প্রাক্তন বিচারপতিদের

President Draupadi Murmu
President Draupadi Murmu

 

দুরন্ত বার্তা ডিজিটাল ডেস্কঃ নির্বাচনী ফল নিয়ে উদ্বেগ প্রকাশ করে দেশের রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন প্রাক্তন বিচারপতিরা। চিঠিতে সংসদীয় গণতন্ত্রকে রক্ষা করার আবেদন জানানো হয়েছে। বলা হয়েছে, যদি নির্বাচনের ফলাফল ত্রিশঙ্কুর দিকে যায় সেক্ষেত্রে রাষ্ট্রপতির কাঁধে থাকে গুরুদায়িত্ব। প্রথা মেনে তিনি গণতান্ত্রিক নজির স্থাপন করবেন। ঘোড়া কেনাবেচার কোনওরকম সম্ভাবনা আটকানোর আবেদন জানানো হয়েছে চিঠিতে। রাষ্ট্রপতির পাশাপাশি সংসদীয় গণতন্ত্র রক্ষায় চিঠিতে আর্জি জানানো হয়েছে দেশের প্রধান বিচারপতি ও নির্বাচন কমিশনারের কাছেও।

সোমবার সাতজন প্রাক্তন বিচারপতি খোলা চিঠি লিখেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। লোকসভা নির্বাচন যে পদ্ধতিতে হয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। চিঠিতে বলা হয়েছে, ভোটের ফলে যদি ত্রিশঙ্কু লোকসভা হয় তবে ভারতের রাষ্ট্রপতির কাঁধেই কঠিন দায়িত্ব এসে পড়বে। আমরা নিশ্চিত রাষ্ট্রপতি প্রতিষ্ঠিত বা প্রচলিত প্রথা অনুযায়ী গণতান্ত্রিক নজির স্থাপন করবেন। নিশ্চয় তিনি সংখ্যাগরিষ্ঠ আসনের দাবিদার প্রকৃত নির্বাচনী জোটকেই ডাক দেবেন সরকার গঠনের জন্য। একই সঙ্গে ঘোড়া কেনাবেচার সম্ভাবনাকে প্রতিহিত করার চেষ্টা করার জন্য অনুরোধ করা হয়েছে তাঁর কাছে।

প্রাক্তন বিচারপতিরা খোলা চিঠিতে বলেছেন, 'গণতন্ত্র ও সংবিধানকে রক্ষা করুন। সুপ্রিম কোর্টকে লোকসভা ভোটের ফলাফল সংক্রান্ত যে কোনও আর্জিতে দ্রুত পদক্ষেপের জন্য আর্জি জানানো হয়েছে। প্রাক্তন বিচারপতিদের তরফে এই বিষয়ে ভোটের ফলাফলের সময় সম্ভাব্য বিপর্যয় ঠেকাতে সক্রিয় পদক্ষেপের আর্জি জানানো হয়েছে সুপ্রিম কোর্টকে। গণনার সময় বা ফল ঘোষণার পর্বে কোনও ভয়ঙ্কর কিছু ঘটলে শীর্ষ আদালত যেন তা রোধে দ্রুত ব্যবস্থা নেয় সেই বিষয়ে অনুরোধ করা হয়েছে। কোনও সাংবিধানিক সংকট হলে যাতে বিচার প্রক্রিয়ায় দেরি না হয় তার জন্য গ্রীষ্ম অবকাশের মধ্য়েও প্রধান বিচারপতি সহ পাঁচ শীর্ষ বিচারপতিকে গণনার সময় উপস্থিত থাকার আবেদন জানিয়েছেন হাইকোর্টের প্রাক্তন বিচারপতিরা। লিখেছেন, 'নিশ্চয় আমাদের আশঙ্কা ভুল প্রমাণিত হবে। ভোটগণনা পর্ব সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। ফল গণনায় কোনও অশান্তি হবে না। আশা করছি জনমত অনুসারে নির্বিঘ্নে ক্ষমতা অর্জনের গোটা পর্ব মিটবে শান্তিপূর্ণ ভাবে।'

চিঠিতে স্বাক্ষর রয়েছে হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জিএম আকবর আলি, অরুণা জগদীশন, ডি হরিপরন্তনম, পিআর শিবকুমার, সিটি সেলভাম, এস বিমলা এবং পাটনা হাইকোর্টের প্রাক্তন বিচারপি অঞ্জনা প্রকাশ। চিঠিতে তাঁরা স্পষ্ট উল্লেখ করেছেন, আমরা কোনও রাজনৈতিক দলের অনুগামী নই।' সংবিধানের আদর্শ ও নির্বাচনী গণতন্ত্রের মূল্যবোধের প্রতি দৃঢ় প্রতিজ্ঞ। সাম্প্রতিক ও বর্তমান পরিস্থিতিতে গভীর ক্ষোভ থেকে তাঁরা এই চিঠি লিখেছেন বলে জানিয়েছেন।


You might also like!