Country

2 weeks ago

Sunil Mansinghka: প্রাক্তন রাষ্ট্রপতি সকাশে সুনীল মানসিংহকা, কোবিন্দের সঙ্গে গো-বিজ্ঞান নিয়ে চর্চা

Practicing cow science with former President Sakashe Sunil Mansinghka, Kovind
Practicing cow science with former President Sakashe Sunil Mansinghka, Kovind

 

নাগপুর, ১৬ মে: প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের প্রাণী কল্যাণ বোর্ডের সদস্য তথা গো-বিজ্ঞান গবেষণা কেন্দ্রের ট্রাস্টি সুনীল মানসিংহকা। এই সাক্ষাৎকারে গো-রক্ষা এবং গো-বিজ্ঞানের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন তাঁরা। দিল্লিতে প্রাক্তন রাষ্ট্রপতির বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠকে গায়ত্রী পরিবারের (ইন্দোর) বর্ষীয়ান কর্মী সঞ্জয় আগরওয়ালও উপস্থিত ছিলেন।

বৈঠক প্রসঙ্গে সুনীল মানসিংহকা বলেন, প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ একজন সাধারণ পরিবারের সদস্য। কৃষি ও গোপালনেও রয়েছে তার ব্যাপক আগ্রহ। এই বৈঠকে মানসিংহকা প্রাক্তন রাষ্ট্রপতিকে গো-বিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত বিজ্ঞানীদের অবদান, ভারতীয় গো বংশের গুরুত্ব, গোভিত্তিক জৈব কৃষি, পঞ্চগব্য আয়ুর্বেদিক ওষুধ এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে করা গবেষণা সম্পর্কে অবহিত করেন।

মানসিংহকা বলেন, রামনাথ কোবিন্দ সমগ্র বিষয়টি এবং এই ক্ষেত্রে যে গবেষণা চলছে তা বিশদভাবে বুঝতে পেরেছেন। প্রাক্তন রাষ্ট্রপতি ভারতকে একটি কৃষিপ্রধান দেশ হিসাবে গড়ে তোলার জন্য গো বংশের অবদানের উপর জোর দিয়েছেন। মানসিংহকার মতে - রামনাথ কোবিন্দ গো-বিজ্ঞানের উপর ভিত্তি করে জাতীয় সেমিনারে অংশ নিতে সম্মতি জানিয়েছেন। এই উপলক্ষ্যে সুনীল মানসিংহকা প্রাক্তন রাষ্ট্রপতিকে গো-বিজ্ঞান সম্পর্কিত সাহিত্য উপস্থাপন করেন। মানসিংহকা বলেন, আলোচনার সময় রামনাথ কোবিন্দ গোভিত্তিক গ্রামীণ উন্নয়ন ও গো গবেষণায় গভীর আগ্রহ প্রকাশ করেন।

You might also like!