Country

1 week ago

Lok Sabha Election 2024:লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোট শুরু, এই পর্বে বহু হেভিওয়েটের ভাগ্যপরীক্ষা

Lok Sabha election 2024
Lok Sabha election 2024

 

নয়াদিল্লি, ১৩ মে : অষ্টাদশ লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ শুরু হয়ে গেল। সোমবার সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, ভোটদান চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই পর্বে দেশের ৯টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬টি সংসদীয় আসনে চলছে ভোটগ্রহণ। এই দফায় অন্ধ্রপ্রদেশের সমস্ত ২৫টি লোকসভা আসন এবং তেলেঙ্গানার ১৭টি আসনে ভোটগ্রহণ হচ্ছে। এছাড়াও উত্তর প্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, পশ্চিমবঙ্গের ৮টি, মধ্যপ্রদেশের ৮টি, বিহারের ৫টি, ঝাড়খন্ড এবং ওডিশার ৪টি এবং জম্মু ও কাশ্মীরের একটি আসনেও ভোট গ্রহণ হচ্ছে। চতুর্থ দফার ভোটে বিপুল মাত্রায় ভোট দেওয়ার জন্য জনসাধারণের কাছে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

লোকসভায় নির্বাচনের চতুর্থ দফায় ভাগ্যপরীক্ষা হচ্ছে একগুচ্ছ হেভিওয়েট তথা তারকা প্রার্থীর। মোট ১,৭১৭ জন প্ৰাৰ্থীর ভাগ্যপরীক্ষা হচ্ছে এদিন। তাঁদের মধ্যে রয়েছেন অখিলেশ যাদব, মহুয়া মৈত্র, অধীর রঞ্জন চৌধুরী, ইউসুফ পাঠান, গিরিরাজ সিং, অর্জুন মুন্ডা প্রমুখ। উত্তর প্রদেশের কনৌজ কেন্দ্র থেকে লড়ছেন অখিলেশ যাদব। পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর থেকে বিজেপি প্রার্থী অমৃতা রায়ের বিরুদ্ধে লড়ছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্র। তৃণমূল কংগ্রেস প্রার্থী এবং প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ইউসুফ পাঠান ও কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী পশ্চিমবঙ্গের বহরমপুরে একে অপরের বিরুদ্ধে লড়ছেন। বিজেপি এই আসন থেকে নির্মল কুমারকে প্রার্থী করেছে। বিহারের বেগুসরাই থেকে লড়ছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। অর্জুন মুন্ডার ভাগ্যপরীক্ষা হচ্ছে খুন্তি আসনে।

লোকসভা নির্বাচনের চতুর্থ দফায় যে যে আসনে ভোটগ্রহণ হচ্ছে

অন্ধ্রপ্দেশ : আরাকু, শ্রীকাকুলাম, ভিজিয়ানগরম, বিশাখাপত্তনম, আনাকাপল্লী, কাকিনাদা, অমলাপুরম, রাজামুন্দ্রি, নরসাপরম, এলুরু, মাছিলিপত্তনম, বিজয়ওয়াড়া, গুন্টুর, নরসারাওপেট, বাপটলা, ওঙ্গোল, নন্দিয়াল, কুর্নুল, নেল্লোরতিরুপতি, রাজামপেট, চিত্তুর, হিন্দুপুর, অনন্তপুর, কাদাপা।

বিহার: দরভাঙ্গা, উজিয়ারপুর, সমস্তিপুর, বেগুসরাই, মুঙ্গের

জম্মু ও কাশ্মীর: শ্রীনগর

মধ্যপ্রদেশ: দেওয়াস, উজ্জ্বয়িনী, মন্দসৌর, রতলাম, ধার, ইন্দোর, খারগোন, খান্ডওয়া

মহারাষ্ট্র: নন্দুরভার, জলগাঁও, রাভার, জালনা, ঔরঙ্গাবাদ, মাভাল, পুনে, শিরুর, আহমেদনগর, শিরডি, বিড

ওডিশা: কালাহান্ডি, নবরঙ্গপুর, বেরহামপুর, কোরাপুট

তেলেঙ্গানা: আদিলাবাদ, পেদ্দাপল্লী, করিমনগর, নিজামবাদ, জাহিরাবাদ, মেডক, মালকাজগির, সেকেন্দ্রাবাদ, হায়দরাবাদ, চেভেল্লা, মাহবুবনগর, নালগোন্ডা, নগরকুরনুল, ভঙ্গির, ওয়ারঙ্গল, মাহবুবাবাদ (ST), খাম্মাম

উত্তর প্রদেশ: শাহজাহনপুর, খেরি, ধারুহারা, সীতাপুর, হারদোই, মিসরিখ, উন্নাও, ফারুখাবাদ, এটাওয়া, কনৌজ, কানপুর, আকবরপুর, বাহরাইচ।

পশ্চিমবঙ্গ: বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম

ঝাড়খণ্ড: সিংভূম, খুন্তি, লোহারদাগা, পালামৌ

You might also like!