Country

1 year ago

Narendra Modi on Maan Ki Baat : কচ্ছের পুনরুজ্জীবন বিশ্বের জন্য গবেষণার বিষয়: প্রধানমন্ত্রী মোদী

PM Modi today in Kacch tour meeting
PM Modi today in Kacch tour meeting

 

ভুজ(গুজরাট), ২৮ আগস্ট  : ২০০১ সালের বিধ্বংসী ভূমিকম্পের পর কচ্ছের পুনর্গঠনের জন্য গুজরাটের জনগণের প্রশংসা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, কচ্ছের পুনরুজ্জীবন সমগ্র বিশ্বের জন্য গবেষণার বিষয়।

প্রধানমন্ত্রী মোদী গুজরাট সফরের দ্বিতীয় দিনে আজ রবিবার ভুজে প্রায় ৪,৪০০ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের পর জনসভায় ভাষণ দিচ্ছিলেন।

ভূমিকম্প থেকে পুনরুদ্ধারের বিষয়ে প্রকাশিত সমস্ত আশঙ্কা এবং মূল্যায়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অনেকেই বলেছেন যে এখন কচ্ছ কখনও নিজের পায়ে দাঁড়াতে পারবে না। কিন্তু আজ কচ্ছের মানুষ এখানকার ছবিটা পুরোপুরি পাল্টে দিয়েছে।

সেই সময়ে গুজরাটে বিনিয়োগ বন্ধ করার ষড়যন্ত্রের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, একটা সময় ছিল যখন গুজরাট একের পর এক সংকটের সম্মুখীন হয়েছিল। গুজরাট যখন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করছিল, তখন ষড়যন্ত্র শুরু হয়। গুজরাটকে দেশে ও বিশ্বে বদনাম করতে এখানে বিনিয়োগ বন্ধ করার জন্য একের পর এক ষড়যন্ত্র করা হয়। এমন পরিস্থিতিতেও গুজরাট দেশের প্রথম রাজ্যে যেখানে বিপর্যয় ব্যবস্থাপনা আইন প্রণয়ন করেছে। এই আইনের অনুপ্রেরণায় সারা দেশে একই ধরনের আইন প্রণীত হয়।

প্রধানমন্ত্রী আরও বলেন, আজ মনটা অনেক আবেগে ভরে গেছে। ভুজিও দুঙ্গারে স্মৃতিবন স্মৃতিসৌধ, আঞ্জারে বীর বাল স্মারক উদ্বোধন হয়েছে,যা সমগ্র গুজরাটের সাধারণ যন্ত্রণার প্রতীক। এটি নির্মাণে শুধু ঘামই ব্যয় হয়নি, বহু পরিবারের চোখের জলের ইট-পাথর হয়েছে। তিনি বলেন, আজ কচ্ছের উন্নয়নের সঙ্গে সম্পর্কিত ৪,০০০ কোটি টাকারও বেশি মূল্যের অন্যান্য প্রকল্পগুলিও স্থাপন ও উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে রয়েছে পানীয় জল, বিদ্যুৎ, রাস্তা ও দুগ্ধ সংক্রান্ত প্রকল্প।

You might also like!