Country

1 week ago

Himantaviswa Sharma:আগামী নভেম্বরে অসমে পঞ্চায়েত নির্বাচন, ঘোষণা মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্বের

Himantaviswa Sharma
Himantaviswa Sharma

 

গুয়াহাটি  : চলতি বছরের নভেম্বরে অসমে অনুষ্ঠিত হবে পঞ্চায়েত নির্বাচন, অরুণোদয় প্রকল্প সম্পর্কে পর্যালোচনা করতে গঠিত হবে ক্যাবিনেট সাব-কমিটি, ৩০ হাজার বেকার যুবক-যুবতীকে অর্থ-সাহায্য। ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

লোকসভা নির্বাচনের পর আজ  প্রথম রাজ্য মন্ত্রিসভা বৈঠকের পর আয়োজিত সাংবাদিক সম্মেলনে তাঁর সরকারের গৃহীত সিদ্ধান্তের তথ্য দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ হয়ে যাবে। বিধানসভা এবং সংসদীয় ক্ষেত্রের ডিলিমিটেশনের পর সমস্ত ডেভেলপমেন্ট ব্লকের পুনর্গঠন প্রক্রিয়া চলছে। একটি বিধানসভা এলাকায় যাতে দুই পঞ্চায়েত না পড়ে তার কাজ চলছে। বলেন, পঞ্চায়েত এবং ডেভেলপমেন্ট ব্লকে দুটি বিধানসভা এলাকায় থাকবে না। পঞ্চায়েত নিৰ্বাচনের আগে পঞ্চায়েত, আঞ্চলিক পঞ্চায়েত, জেলা পরিষদ সীমানা পুনর্নির্ধারণ হবে। অক্টোবরে পঞ্চায়েত নিৰ্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে। নতুন ডেভেলপমেন্ট ব্লকগুলিও পুনর্নির্ধারণ হবে। আগস্টে শেষ হবে পুনর্নির্ধারণের কাজ। অক্টোবরে প্ৰকাশ হবে ভোটার তালিকা।

এছাড়া অরুণোদোয় প্রকল্প সম্পর্কেও বলেছেন মুখ্যমন্ত্রী। বলেন, এই প্রকল্প নিয়ে পর্যালোচনা করতে একটি ক্যাবিনেট সাব-কমিটি গঠন করা হয়েছে। আরও বেশি সুবিধাভোগী যাতে অন্তর্ভুক্ত করা যায়, সে সম্পর্কে যাবতীয় খতিয়ে দেখতে মন্ত্রী অজন্তা নেওগ, ডা. রণোজ পেগু, রঞ্জিতকুমার দাস এবং বিমল বরাকে নিয়ে গঠিত এই কমিটি এক মাসের মধ্যে পর্যালোচনা রিপোর্ট দেবে।

‘মুখ্যমন্ত্রী নিযুত ময়না প্রকল্প ২০২৪’-এর ওপর দৃষ্টি নিবদ্ধ করে রাজ্যের সুশাসন সংক্রান্ত এক খবর সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেছেন হিমন্তবিশ্ব শৰ্মা। তিনি জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য যথাক্রমে ১২,৫০০ টাকা এবং ১০,০০০ টাকা প্রদানের সুবিধা নিশ্চিত করেছে তাঁর সরকার। আরও বিশদভাবে মুখ্যমন্ত্রী জানান, এর জন্য তহবিল বিতরণ কাঠামো চূড়ান্ত করতে ডা. রণোজ পেগু এবং চন্দ্রমোহন পাটোয়ারিকে নিয়ে ক্যাবিনেট সাব-কমিটি গঠন করা হয়েছে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী এই প্রকল্পটি ১৫ আগস্ট থেকে শুরু হবে। এই উদ্যোগের লক্ষ্য, যে সমস্ত ছাত্রছাত্রী সফলভাবে হাইস্কুল লিভিং সার্টিফিকেট (মাধ্যমিক) এবং হায়ার সেকেন্ডারি (উচ্চমাধ্যমিক) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তাদের আরও শিক্ষা অর্জনের জন্য বা তাদের কর্মজীবনের পথে বিনিয়োগ করার জন্য সম্পদ প্রদান করা।

এছাড়া আগামী সেপ্টেম্বরে রাজ্যের ৩০ হাজার বেকার যুবক-যুবতীকে ১ লক্ষ টাকা করে প্ৰদান করা হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্ৰী ড. শৰ্মা।

এছাড়া চড়াইদেও মৈদামকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি আদায়ের জন্য যে পদক্ষেপ নিয়েছেন সে সম্পর্কে জানিয়েছেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। তিনি জানান, অসম সরকার চড়াইদেও মৈদামকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতির জন্য সমর্থন আদায় করতে বিদেশ মন্ত্রকের মাধ্যমে ইউনেস্কোর সমস্ত সদস্য দেশের রাষ্ট্রদূতদের সাথে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

You might also like!