Country

3 weeks ago

Lok Sabha election 2024:২৫ মে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট, ভাগ্যপরীক্ষা ৮৮৯ জন প্রার্থীর

Lok Sabha election 2024
Lok Sabha election 2024

 

নয়াদিল্লি, ২৪ মে : লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ২৫ মে, শনিবার দেশের ৬টি রাজ্য ও দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি সংসদীয় আসনে হবে ভোটগ্রহণ। এই দফায় ভাগ্যপরীক্ষা হবে মোট ৮৮৯ জন প্রার্থীর। ভোটগ্রহণ শুরু হবে সকাল সাতটা থেকে এবং চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন - বিজেপির বাঁসুরি স্বরাজ, মনোজ তিওয়ারি, কংগ্রেসের কানহাইয়া কুমার। এছাড়াও এই দফায় ভাগ্যপরীক্ষা হবে মানেকা গান্ধী, মেহবুবা মুফতি, সম্বিত পাত্র প্রমুখ হেভিওয়েট প্রার্থীর।

যে ৫৮টি আসনে শনিবার ভোটগ্রহণ হবে, সেগুলি দেখে নেওয়া যাক :

পশ্চিমবঙ্গ (৮টি আসন) : বাঁকুড়া, তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম (এসটি), মেদিনীপুর, পুরুলিয়া ও বিষ্ণুপুর (এসসি)।

দিল্লি (৭টি সংসদীয় আসনেই ভোট হবে ষষ্ঠ দফায়) : চাঁদনি চক, উত্তর পূর্ব দিল্লি, পূর্ব দিল্লি, নতুন দিল্লি, উত্তর পশ্চিম দিল্লি ও দক্ষিণ দিল্লি।

বিহার (৮টি লোকসভা কেন্দ্র) : বাল্মীকি নগর, পশ্চিম চম্পারণ, পূর্ব চম্পারণ, শেওহর, বৈশালী, গোপালগঞ্জ (এসসি), সিওয়ান ও মহারাজগঞ্জ।

হরিয়ানা (১০টি আসন) : আম্বালা, কুরুক্ষেত্র, সিরসা, হিসার, কার্নাল, সোনিপত, রোহতক, ভিওয়ানি-মহেন্দ্রগড়, গুরগাঁও, ফরিদাবাদ।জম্মু ও কাশ্মীর (একটি আসন) : অনন্তনাগ-রাজৌরি।

ঝাড়খণ্ড (৪টি আসন): গিরিডিহ, ধানবাদ, রাঁচি, জামশেদপুর।

ওডিশা (৬টি লোকসভা আসন) : ভুবনেশ্বর, পুরী, ঢেঙ্কানাল, কেওনঝার (এসসি), কটক ও সম্বলপুর।

উত্তর প্রদেশ (১৪টি আসন) : সুলতানপুর, প্রতাপগড়, ফুলপুর, এলাহাবাদ, আম্বেদকর নগর, শ্রাবস্তী, ডুমারিয়াগঞ্জ, বাস্তি, সন্ত কবির নগর, লালগঞ্জ, আজমগড়, জৌনপুর, মছলিশহর ও ভাদোহি।


You might also like!